ভিতরে

মাতারবাড়িতে পেট্রোকেমিক্যাল হাব নির্মাণে জাইকার সহযোগিতা চেয়েছেন ব্যবসায়ীরা

 দেশে প্লাস্টিক শিল্পের ব্যাপক সম্ভাবনা থাকলেও কোনো পেট্রোকেমিক্যাল হাব নেই। দেশের শিল্পোন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি সচল রাখতে পেট্রোকেমিকাল হাব নির্মাণ অত্যন্ত জরুরী। এক্ষেত্রে জাইকাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। পাশাপাশি টেকসই জ্বালানিখাতে উন্নয়ন প্রকল্প হাতে নেয়ার আহ্বান জানান তিনি।
বৃহস্পতিবার সকালে এফবিসিসিআই কার্যালয়ে মাতারবাড়ী-মহেশখালী প্রকল্প বাস্তবায়ন নিয়ে জাপানি উন্নয়ন সংস্থা জাইকার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি। জসিম উদ্দিন বলেন, ভৌগলিক অবস্থানের কারণে সমুদ্র অর্থনীতিতে ব্যাপক সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। তবে এসব সুযোগ কাজে লাগাতে আরও বেশি অবকাঠামো, বন্দর ও জ্বালানিখাতের উন্নয়ন প্রয়োজন। এসব খাতের উন্নয়নে জাইকার সহায়তা কামনা করেন তিনি। 
দেশে পেট্রোকেমিক্যাল শিল্পের ব্যাপক চাহিদা রয়েছে উল্লেখ করে মাতারবাড়ী-মহেশখালীতে এই শিল্পে জাপানি প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগের আমন্ত্রণ জানান জসিম উদ্দিন।
বেসরকারিখাতকে সংযুক্ত করে মাতারবাড়ি মহেশখালী প্রকল্পকে সফল করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন জাইকার প্রধান কার্যালয়ের ডেপুটি ডিরেক্টর আসাকাওয়া ইউকা।
এফবিসিসিআইয়ের ইনোভেশন ও রিসার্চ সেন্টার প্রতিষ্ঠায় জাইকার সহায়তা চান এফবিসিসিআইর পরিচালক ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. সাইফুল ইসলাম।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে আট লেনে উন্নীত করার ব্যাপারে প্রাক-মুল্যায়ন কার্যক্রম হাতে নেওয়া ও লজিস্টিকস উন্নয়নে জাইকার ভূমিকা প্রত্যাশা করেন পরিচালক আবুল কাসেম খান।
বাংলাদেশে ইলেকট্রনিক যন্ত্রের চিপ তৈরির কারখানা স্থাপনের জন্য জাপানি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. হাবীব উল্লাহ ডন ও পরিচালক ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর।
এছাড়া সভায় আরও বক্তব্য রাখেন পরিচালক আমজাদ হুসেইন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চট্টগ্রামে ২৪ ঘন্টায় ৬১ জন ডেঙ্গু আক্রান্ত

জাপানি বিনিয়োগ বাড়াতে টোকিও’র বাংলাদেশ দূতাবাসে ভার্চুয়াল ডেস্ক চালু