ভিতরে

রোমে হ্যান্ড ইন হ্যান্ড বিনিয়োগ সম্মেলন ১৭ অক্টোবর শুরু হচ্ছে

রোমে ফাও সদর দফতরে আগামী ১৭ থেকে ২১ অক্টোবর অনুষ্ঠিতব্য হ্যান্ড ইন হ্যান্ড বিনিয়োগ ফোরাম সম্মেলনে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (ফাও) প্রচারণা নতুন উন্নয়ন পন্থা ‘হ্যান্ড ইন হ্যান্ড উদ্যোগ’ উপস্থাপিত হতে পারে। কয়েকটি উন্নয়নশীল দেশ এ ধরনের উদ্যোগ থেকে লাভবান হয়েছে। ইতোমধ্যেই এই উদ্যোগের প্রতি আন্তর্জাতিক  সমর্থন পাওয়া গেছে। অধিকাংশ ঝুঁকিপূর্ণ দেশসমূহের জন্য এই উদ্যোগ আর্শীবাদ হিসাবে দেখা হচ্ছে। আজ রোম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়। 
বাংলাদেশ পরিস্থিতি মোকাবেলায় বিশ্ব ব্যাংক থেকে ৫’শত মিলিয়ন মার্কিন ডলার এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল থেকে ৪৩ মিলিয়ন মার্কিন ডলার এবং অন্যান্য বহুজাতিক সংস্থার কাছ থেকে অতিরিক্ত সহায়তার প্রতিশ্রুতি পেয়েছে। এ সব অর্থসহায়তা কৃষি আধুনিকায়ন ও টেকসই উৎপাদন বৃদ্ধিতে সহায়ক হবে। এ অর্থ কৃষি খাদ্য ব্যবস্থাপনার জন্য সরকারের নিজস্ব বাজেট বাড়াতেও সহায়তা করবে। 
বাংলাদেশে নিযুক্ত ফাও প্রতিনিধি ডি রবার্ট সিম্পসন বলেন, লাভজনক পন্য উৎপাদন, কৃষি শিল্প স্থাপন, দক্ষ পানি ব্যবস্থাপনা চালু, ডিজিটাল সেবা সম্প্রসারন, খাদ্য অপচয় কমিয়ে আনা এবং আবহাওয়া ঝুঁকির মুখে  জলবায়ু চ্যালেঞ্জ সনাক্ত করা ও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহনে আমরা সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছি।  তিনি বলেন, এর ফলে আয় বাড়বে, পুষ্টির উন্নয়ন হবে এবং দরিদ্র ও ঝুঁকিপূর্ণ লোকদের জন্য কল্যাণ বয়ে আনবে। বাংলাদেশ সরকারের কৃষি সেক্টর দেশের উন্নয়নে এই কর্মসূচি কাজে লাগাতে অধিক গুরুত্ব দিচ্ছে। এর ফলশ্রুতিতে বাংলাদেশে ২০০৫ সালের পর থেকে মাথাপিচু আয় তিনগুণের অধিক বেড়েছে এবং গ্রামভিত্তিক জীবনযাত্রার উন্নতি হয়েছে। আলু এবং পেঁয়াজ থেকে শুরু করে আম ও আনারস এবং অন্যান্য কৃষিজাত পণ্যের বালিজ্যিক ও বহুমুখি ব্যবহার বেড়েছে। 
কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য হ্যান্ড ইন হ্যান্ড বিনিয়োগ ফোরামের সম্মেলনে বাংলাদেশের কৃষিতে বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরবেন। সম্মেলনে অংশগ্রহনকারি প্রায় ২০টি দেশের প্রতিনিধি  সুনির্দিষ্ট বিনিয়োগ প্রস্তাব দিবেন। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কর্ণফুলীতে ফিশিং জাহাজ ডুবে ক্যাপ্টেনসহ নিখোঁজ ৬

আগামীকাল আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস