ভিতরে

ত্রিদেশীয় সিরিজ: ‘মাস্ট উইন’ ম্যাচে কাল নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ 

ক্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে খেলার আশা বাঁঁচিয়ে রাখতে ‘জিততেই হবে’(মাস্ট উইন) ম্যাচে কাল নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। একই সাথে জয়ের ধারায় ফিরতে মরিয়া টাইগাররা। 
বাংলাদেশ সময় সকাল ৮টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন চ্যানেল গাজী টিভি ও টি-স্পোর্টস।
প্রথম পর্বে নিজেদের দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে হেরে ব্যাকফুটে চলে গেছে  বাংলাদেশ। নিজেদের প্রথম ৩ খেলায় ২টি করে সমান জয়ে ৪ করে পয়েন্ট করে সংগ্রহ আছে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের। এতে ফাইনালের পথে অনেকটাই এগিয়ে এই দু’দল। অন্য দিকে এখনো জয় হীন রয়েছে টাইগাররা।
তবে গাণিতিকভাবে, এখনও ফাইনাল খেলার সুযোগ থাকছে বাংলাদেশের। যদিও ফাইনালের টিকিট পেতে হলে কঠিন পথ পাড়ি দিতে হবে টাইগারদের। ফিরতি পর্বে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে তো জিততেই হবে, সেই সাাথে অন্য দুই প্রতিপক্ষের বিপক্ষে রান রেটে এগিয়েও থাকতে হবে বাংলাদেশকে। কিন্তু প্রথম দুই ম্যাচে খারাপ ব্যাটিং পারফরমেন্সে রান রেটে অনেকখানি পিছিয়ে পড়েছে তারা। 
নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ২১ রানে হারে বাংলাদেশ। ১৬৮ রানের টার্গেটে খেলতে নেমে ৮ উইকেটে ১৪৬ রান করে টাইগাররা। 
নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও বাজে ব্যাটিং পারফরমেন্স অব্যাহত থাকে বাংলাদেশের। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৩৭ রান করে তারা। ১৩৮ রানের সহজ টার্গেট সহজেই স্পর্শ করে ফেলে নিউজিল্যান্ড। এতে ৮ উইকেটে ম্যাচ হারে নিউজিল্যান্ড। 
বাংলাদেশকে হারায় পাকিস্তান-নিউজিল্যান্ড উভয় দলই। তবে একে অপরের বিপক্ষে দু’বারের মোকাবেলায় একবার করে ম্যাচ জিতেছে পাকিস্তান-নিউজিল্যান্ড। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটে জিতে পাকিস্তান। আর আজ পাকিস্তানকে ৯ উইকেটে হারায় নিউজিল্যান্ড। 
সাম্প্রতিক ফর্র্মের বিচারে নিউজিল্যান্ডের বিপক্ষে বড় আশা নেই বললেই চলে বাংলাদেশের। কিন্তু এখনও আশা দেখছেন বাংলাদেশের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম। তার মতে, জয়হীন থাকলেও  বাংলাদেশ আসলে সঠিক পথেই এগোচ্ছে।
আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেয়া এক ভিডিও বার্তায় শ্রীরাম বলেন, ‘আমি সকল সমর্থক এবং মিডিয়াকে অনুরোধ করছি, আমাদের পাশে থাকুন। এটা দেশের ব্যাপার, সবার আবেগের ব্যাপার। আমি নিশ্চিত করতে পারি, ছেলেরা দেশের গৌরবের জন্য নিজেদের সেরাটা দিতে চেষ্টা করছে। এই দলে আমাদের মূল্যবোধ হল, বাংলাদেশকে গর্বিত করা এবং ভক্তদের জন্য জয় উপহার দেয়া।’
তিনি আরও বলেন, ‘আমি ধৈর্য্য ধরতে চাই। আমরা এমন একটি  দল পেয়েছি যারা ভবিষ্যতে ভালো করবে। আমরাও বিশ্বকাপের জন্য অপেক্ষা করছি। আমরা সব কিছুর উত্তর পাবো। ব্র্যান্ডেড ক্রিকেট খেলে  আমরা অবশ্যই বাংলাদেশকে গর্বিত করবো।’
নিউজিল্যান্ডের বিপক্ষে ইতিহাস ও রেকর্ড মোটেও ভালো নয় বাংলাদেশের। এই ফরম্যাটে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৬টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র তিনটিতে। নিউজিল্যান্ডের জয় ১৩টিতে। নিউজিল্যান্ডের মাটিতে খেলা সবগুলোতেই হেরেছে বাংলাদেশ। 
এ বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত টেস্ট ম্যাচ জিতে বাংলাদেশ। তার আগ পর্যন্ত কিউইদের মাটিতে কোন আন্তর্জাতিক ম্যাচ জিততে পারেনি টাইগাররা। বছরের শুরুতে পাওয়া  জয় এবার নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টিতে জয়খড়া কাটাতে অনুপ্রাণিত করবে টাইগারদের।
সব মিলিয়ে ১৩৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় আছে ৪৭টিতে। হার ৮৭টিতে। বাকি তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়। 
বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), নুরুল হাসান (উইকেটরক্ষক), নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, ইয়াসির আলী, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, আফিফ হোসেন, এবাদত হোসেন, মোসাদ্দেক হোসেন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, নাজমুল হোসেন শান্ত।
নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, মার্টিন গাপটিল, মার্ক চাম্পম্যান, ডেন ক্লিভার, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, গ্লেন ফিলিপস, জেমস নিশাম, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, এডাম মিলনে।
 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

নারী-এশিয়া কাপ: বৃষ্টিতে স্বপ্ন শেষ  বাংলাদেশের 

ভেনিজুয়েলায় ভূমিধসে নিখোঁজদের উদ্ধারে জোর তৎপরতা