ভিতরে

নেশন্স লিগ: মোরাতার শেষ মুহূর্তের গোলে পর্তুগালকে হারিয়ে ফাইনালে স্পেন, রেলিগেশন এড়াতে পারলো না চেক

 আলভারো মোরাতার শেষ মুহূর্তের গোলে পর্তুগালকে ১-০ ব্যবধানে পরাজিত করে উয়েফা নেশন্স লিগের শেষ চার নিশ্চিত করেছেন স্পেন। এদিকে সুইজারল্যান্ডের কাছে পরাজিত হয়ে টপ টায়ার থেকে রেলিগেটেড হয়ে গেছে চেক প্রজাতন্ত্র। 
২০১৯ নেশন্স লিগের প্রথম আসরের চ্যাম্পিয়ন পর্তুগালের গ্রুপ-এ২’র শীর্ষস্থান লাভে মাত্র এক পয়েন্ট প্রয়োজন ছিল। কিন্তু নিকো উইলিয়ামসের হেডে ৮৮ মিনিটে মোরাতার গোলে ব্রাগাতে পর্তুগালের পরাজয় নিশ্চিত হয়। 
ম্যাচ শেষে মোরাতা স্থানীয় টেলিভিশনে বলেছেন, ‘আমরা যা করতে চেয়েছি তার সবকিছুই আজ করে দেখিয়েছি। আজকের পরাজয়টা মেনে নেয়া কঠিন ছিল।’
আগামী বছর জুনে ফাইনাল ফোরে স্পেনের সঙ্গী নেদারল্যান্ড, ইতালি ও ক্রোয়েশিয়া। 
শনিবার জারাগোজাতে স্পেনকে ২-১ গোলে পরাজিত করেছিল সুইজারল্যান্ড। চেক প্রজাতন্ত্রের বিপক্ষে দ্বিতীয়ার্ধে গোলরক্ষক ইয়ান সোমার পেনাল্টি রুখে দিয়ে সুইসদের জয় নিশ্চিত করেন। সেন্ট গালেনে রেমো ফ্রিলার ও ব্রিল এম্বোলো ২৯ ও  ৩০ মিনিটে পরপর দুই গোল করে সুইজারল্যান্ডকে এগিয়ে দেন। কিন্তু বিরতির ঠিক আগে প্যাট্রিক শিকের গোলে ম্যাচে ফিরে আসার ইঙ্গিত দেয় চেক প্রজাতন্ত্র। ৬১ মিনিটে সোমার শিকের পেনাল্টি রুখে দিলে সুইসজের জয়ের পাশাপাশি চেক রিপাবলিকের লিগ-বি’তে রেলিগেশন নিশ্চিত হয়। 
ক্রাকোতে ইউক্রেনের সাথে গোলশুন্য ড্র করে লিগ-এ’তে প্রমোশন নিশ্চিত করেছে স্কটল্যান্ড। গত সপ্তাহে গ্লাসগোতে এই ইউক্রেনকেই ৩-০ গোলে পরাজিত করেছিল স্কটিশরা। কাল ম্যাচ শেষে স্কটিশ কোচ স্টিভ ক্লার্ক বলেছেন, ‘আমরা এখানেই থামতে চাইনা। আমরা আরো ভাল খেলতে চাই। এই খেলোয়াড়রা দেশের জন্য ভাল কিছু করতে মরিয়া হয়ে আছে। তারই প্রমান তারা মাঠে দিয়েছে।’ 
ডাবলিনে স্টপেজ টাইমে রবি বার্ডির পেনাল্টিতে গ্রুপ-বি১’র আরেক ম্যাচে আয়ারল্যান্ড ৩-২ গোলে আর্মেনিয়াকে পরাজিত করেছে। আইরিশ অধিনায়ক জন এগান ও মাইকেল ওবাফেমির গোলে স্বাগতিকরা ৫২ মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল। কিন্তু দ্রুত দুই গোল করে লড়াইয়ে ফিরে আসে আর্মেনিয়া। ৭১ ও ৭৩ মিনিটে গোল দুটি করেন আরটাক ডাশিয়ান ও এডুয়ার্ড স্পার্টসিয়ান। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ডাশিয়ান ও হোভহানেস হামবার্টসুমায়িান দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠত্যাগে বাধ্য হলে আর্মেনিয়া ৯ জনের দলে পরিনত হয়। এই সুযোগে বার্ডি আরো এক গোল করে আইরিশদের জয় নিশ্চিত করেন। 
অসলোতে দুই তারকা ফরোয়ার্ড ডুসান ভøাহোভিচ ও আলেক্সান্দার মিট্রোভিচের দুই গোলে নরওয়েকে ২-০ ব্যবধানে পরাজিত করে সার্বিয়া গ্রুপ-বি৪’র শীর্ষস্থান লাভ করেছে। ফুলহ্যামের এ্যাটাকার মিট্রোভিচ এনিয়ে ক্যারিয়ারের ৫০তম আন্তর্জাতিক গোল করেছেন। এর আগে গত শনিবার সুইডেনের বিপক্ষে ৪-১ গোলের জয়ের ম্যাচটিতে তিনি হ্যাটট্রিক করেছিলেন। 
সোলনাতে স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করে লিগ-সি’তে নেমে গেছে সুইডেন। নর্দান আয়ারল্যান্ডকে এথেন্সে ৩-১ গোলে পরাজিত করে গ্রীস গ্রুপ-সি২’র ছয় ম্যাচে ষষ্ঠ জয় নিশ্চিত করেছে।
এই গ্রুপের আরেক ম্যাচে সাইপ্রাসকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে কসোভো।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

প্রীতি ম্যাচ: জ্যামাইকার বিপক্ষে আর্জেন্টিনার জয়; মেসির জোড়া গোল

প্রীতি ম্যাচ: তিউনিশিয়াকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে ব্রাজিল