ভিতরে

গোপালগঞ্জে পূর্ণাঙ্গ কৃষি গবেষণা কেন্দ্র নির্মাণ কাজ শেষ পর্যায়ে

॥ মনোজ কুমার সাহা ॥
টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ২১ সেপ্টেম্বর, ২০২২ : গোপালগঞ্জে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পূর্ণাঙ্গ কৃষি গবেষণা কেন্দ্র নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে। আগামী বছরের মার্চে এ কেন্দ্রটি উদ্বোধন করা হবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ভাসমান কৃষি, জলমগ্ন কিঞ্চিৎ লবণাক্ত জমিতে বৈচিত্রপূর্ণ ফসল আবাদের পাশাপাশি কৃষির বৈচিত্র নিয়ে কাজ করতে আগ্রহী জাতীয় ও আন্তর্জাতিক গবেষকদের কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে এটি নির্মিত হচ্ছে। এ কেন্দ্রটি গবেষণার মাধ্যমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কৃষক ও কৃষির উন্নয়নে ব্যাপক ভূ’মিকা রাখবে ।
কৃষি মন্ত্রণালয় গোপালগঞ্জ জেলায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন ও দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পরিবেশ প্রতিবেশ উপযোগী গবেষণা কার্যক্রম জোরদার করণের মাধ্যমে ৫ বছর মেয়াদী কৃষি উন্নয়ন প্রকল্প গ্রহণ করে।
ওই প্রকল্পের আওতায় গোপালগঞ্জ জেলা শহরের অদূরে ঘোনাপাড়ায় ২০ একর জমির ওপর ১৪৬ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে গবেষণা কেন্দ্রটি নির্মাণ কাজ ২০২০ সালে শুরু হয়।
গবেষণা কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. এম এম কামরুজ্জামান বলেন, কেন্দ্রের ২০ একর জমি অধিগ্রহণ, মাটি কাটা, মাটি ভরাট, বিদ্যুতের সাবস্টেশন নির্মাণ, বিদ্যুৎ সরবরাহ লাইন সঞ্চালনের কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া মাঠ সরঞ্জাম, অফিস যন্ত্রপাতি, আবসাবপত্র, গাড়ি ও মোটর সাইকেল ক্রয় করা হয়েছে। কেন্দ্রের অফিস কাম ল্যাব ভবন নির্মাণ কাজ ৭৫% ও সম্প্রসারণ ভবনের কাজ ৫০%, সম্পন্ন হয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের আবাসন ভবন, শ্রমিক সেড, ওভারহেট ট্যাকিং ও বাউন্ডারী ওয়ালের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। কেন্দ্রর অভ্যন্তরে ৩ হাজার ৬০০ বর্গমিটার আরসিসি রাস্তা নির্মাণ ও অফিস কাম ল্যাব ভবনে ৩টি লিফট স্থাপনের কাজের প্রক্রিয়া শুরু হয়েছে। আমরা ল্যাবের যন্ত্রপাতি ক্রয়ের কাজ শুরু করে দিয়েছি ।
প্রকল্প পরিচালক বলেন, ২০১৮ সালে এ প্রকল্প শুরু হয়। এ প্রকল্প শেষ হবে আগামী বছরের ৩০ জুন। ২০২৩ সালের শুরুতেই  গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র নির্মাণ কাজ শেষ হবে। আশা করছি ওই বছরের মার্চ মাসে কেন্দ্রটি উদ্বোধন করা সম্ভব হবে। সে লক্ষ্যেই কাজ এগিয়ে চলছে।
গবেষণা কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. এম এম কামরুজ্জামান আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে এ অঞ্চলের কৃষি ও কৃষক হুমকির মধ্যে রয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তিনটি বিভাগের ৫ জেলার ৩৮টি উপজেলার কৃষি উন্নয়নই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।
প্রকল্প পরিচালক বলেন, পূর্ণাঙ্গ কৃষি গবেষণা কেন্দ্রটি কৃষির উন্নয়নে গবেষণা কার্যক্রম জোরদারকরণ, নতুন প্রযুক্তির উদ্ভাবন, গুণগতমান সম্পন্ন বীজ উৎপাদন ও সরবরাহ, নতুন জাতের ফসলের উপযোগিতা ও সম্ভাব্যতা যাচাই, ফল, সবজি, ডাল, আলু, তৈল বীজ, গম, ভুট্টা, নারিকেল, তাল ও খেজুরের উৎপাদন বৃদ্ধি, কৃষকদের আয়বৃদ্ধিকে ব্যাপক ভূ’মিকা রাখবে। এখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, জাতীয় ও আন্তর্জাতিক গবেষকদের কর্মপরিবেশ সৃষ্টি করে দেওয়া হচ্ছে। পূর্ণাঙ্গ এ কৃষি গবেষণা কেন্দ্রটিকে আন্তর্জাতিক মান সম্পন্ন প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হচ্ছে। এখানে আন্তর্জাতিক মানের একটি রেস্ট হাউস ও রেষ্টুরেন্ট থাকবে। এটিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেলার মধ্যে একটি দর্শনীয় স্থানে পরিণত করা হবে।
সম্প্রতি কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক নির্মাণাধীণ গোপালগঞ্জ কৃষি গবেষণা কেন্দ্র পরিদর্শণ করেছেন। এসময় মন্ত্রী কেন্দ্রটির নির্মাণ কাজের অগ্রগতি সম্পর্কে খোঁজ খবর নেন। পরে তিনি দ্রুত নির্মাণ কাজ শেষ করার পরামর্শ দেন। এসময় কৃষি মন্ত্রণালয়, কৃষি গবেষণা, পরমানু কৃষি গবেষণা, কৃষি সম্প্রসারণ, ধানগবেষণা ইনস্টিটিউটের পদস্থ কর্মকর্তা, বিজ্ঞানী ও জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

টাঙ্গাইলে জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান

১৭ বছর পর পাকিস্তানে খেলতে নেমেই জয় পেয়েছে ইংল্যান্ড