ভিতরে

বৈশ্বিক খাদ্য সঙ্কট প্রশ্নে রাশিয়ার অবস্থানের পক্ষে সাফাই পুতিনের

 রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন শুক্রবার বলেছেন, ইউক্রেনে মস্কোর সামরিক অবস্থান বৈশ্বিক খাদ্য সঙ্কটের জন্য দায়ী নয়, বরং এক্ষেত্রে তিনি রাশিয়ার খাদ্যশস্য রপ্তানি প্রতিরোধের জন্য পশ্চিমা বিশ্বকে দোষারোপ করেন। খবর এএফপি’র।
ভার্চুয়াল সম্মেলন ‘ব্রিকস প্লাস’-এ বক্তব্য দেওয়ার সময়  পুতিন বলেন, বিভিন্ন কারণে ‘বিশ্ব খাদ্য বাজার  ভারসাম্যহীন হয়ে পড়েছে।’ এই সম্মেলন চীন, ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাসহ ১৭টি দেশের নেতাদের একত্রিত করে।
রাশিয়া ও বেলারুশ থেকে সার সরবরাহের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে বৈশ্বিক কৃষি উৎপাদন অস্থিতিশীল করে তোলা এবং মস্কোর খাদ্যশস্য রপ্তানি কঠিন করায় পুতিন পশ্চিমা বিশ্বের দেশগুলোকে, বিশেষকরে যুক্তরাষ্ট্রকে দায়ী করেন।
পুতিন বলেন, ‘খাদ্যশস্যের মতো কৃষি খাতের কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় উন্নত দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে। এসব দেশের অধিকাংশ জনগোষ্ঠীর বেঁচে থাকার জন্য সেসব দেশের বাজারগুলোতে পাউরুটি ও আটা একেবারে প্রয়োজনীয় পণ্য।’
তিনি রাশিয়ার সামরিক পদক্ষেপ শুরুর পর ইউক্রেনের বিভিন্ন বন্দরে খাদ্যশস্য আটকে রাখার সমালোচনা করে বলেন, এভাবে বৈশ্বিক খাদ্য বাজারে কোন সমস্যার সমাধান সম্ভব নয়।
পুতিন বলেন, বৈশ্বিক খাদ্য বাজারের ক্ষেত্রে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এবং তারা তাদের চুক্তিমূলক বাধ্যবাধকতা পূরণের ব্যাপারে প্রস্তুত রয়েছে।
পুতিন গত ২৪ ফেব্রুয়ারি  ইউক্রেনে  সৈন্য পাঠানোর পর ওয়াশিংটন ও ব্রাসেলস  মস্কোর বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে।
এর ফলে পুতিন আফ্রিকা ও এশিয়ার দেশগুলোর সাথে সম্পর্ক জোরদারের এবং নতুন বাজার সৃষ্টির চেষ্টা শুরু করেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

অসলোয় গোলাগুলি ॥ ২ জন নিহত

কয়েক দশকের মধ্যে যুক্তরাষ্ট্র’র প্রথম আগ্নেয়াস্ত্র বিল পাস