ভিতরে

তুরস্ক’র উদ্যোগে ইউক্রেনের আটকে থাকা খাদ্যশস্য রপ্তানি বিষয়ে আলোচনা

ইউক্রেন যুদ্ধের কারণে আটকে থাকা খাদ্যশস্য ফের রপ্তানি শুরু করার লক্ষ্যে তুরস্ক আগামী সপ্তাহে রাশিয়া, ইউক্রেন ও জাতিসংঘ কর্মকর্তাদের মধ্যে বৈঠকের আয়োজন করবে। মঙ্গলবার স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। খবর এএফপি’র।
তুর্কি প্রেসিডেন্ট দপ্তর সূত্রের বরাত দিয়ে এনটিভি টেলিভিশন ও সিএনএন তুর্ক পরিবেশিত খবরে বলা হয়, এ সপ্তাহে তুরস্কের প্রতিরক্ষা প্রতিনিধির মস্কো সফরের মধ্যদিয়ে ইস্তাম্বুলে বৈঠকটি অনুষ্ঠিত হবে।
খবরে বলা হয়, ইউক্রেনের বিভিন্ন বন্দরে বর্তমানে লাখ লাখ টন গম ও অন্য খাদ্যশস্য আটকা পড়ে রয়েছে, না হয় রাশিয়ার বাহিনী অবরুদ্ধ করে রেখেছে এবং দেশটিতে বিভিন্ন জাহাজ মাইনের ঝুঁকির মুখে রয়েছে।
তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাতিসংঘ রপ্তানি সহজ করার ব্যাপারে একটি পরিকল্পনা জমা দিয়েছে, যাতে নিরাপদ করিডোর তৈরির বিষয় দেখা হবে।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান সোমবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সাথে খাদ্যশস্য সরবরাহ নিয়ে আলোচনা করেন।
মঙ্গলবার এরদোগানের দপ্তর জানায়, বৈশ্বিক খাদ্য সংকট এড়ানোর লক্ষ্যে কৃষ্ণ সাগর হয়ে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির জন্য তুরস্ক জাতিসংঘের সাথে যৌথভাবে জোর প্রচেষ্টা চালাচ্ছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

রুশ সেনাদের ব্যবহৃত কৃষ্ণ সাগর তেল প্ল্যাটফর্মে হামলার কথা স্বীকার ইউক্রেনের

কালিনিনগ্রাদে রেল পরিবহনে নিষেধাজ্ঞা আরোপের পর লিথুয়ানিয়ার বিরুদ্ধে রাশিয়ার হুমকি