ভিতরে

বিরতিটা কোহলির জন্য দারুন সহায়ক হবে মনে করছেন ম্যাকগ্রার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চদশ আসরের পর থেকে ক্রিকেট থেকে দূরে রয়েছেন ভারতের সেরা ব্যাটার বিরাট কোহলি। এই বিরতি কোহলির জন্য সুখকর হবে বলে মনে করেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা। তার মতে, এই বিরতিটা কোহলিকে  আরো পরিনত হতেসহায়ক হবে। সেরা ফর্মে ফেরার জন্য কি করতে হবে, সেটা ভালো বোঝেন কোহলি নিজেই।
২০১৯ সালের নভেম্বরে সর্বশেষ সেঞ্চুরি করেন কোহলি। তার আগে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ৭০টি সেঞ্চুরি করেন তিনি। টি-টোয়েন্টিতে কোন সেঞ্চুরি নেই তার। কোহলির রান পাওয়া নিয়ে চিন্তিত ক্রিকেটপ্রেমিরা। শুধুমাত্র ভারতের মধ্যেই সেটি সীমাবদ্ধ হয়ে থাকেনি, বিশ^ ক্রিকেটের অনেক তারকাই কোহলির বড় ইনিংসের অপেক্ষায় আছেন। তাদেরই একজন ম্যাকগ্রা। কোহলির ব্যাটে বড় রানের অপেক্ষায় আছেন তিনিও। 
বর্তমানে ভারতে এমআরএফ পেস ফাউন্ডেশনের পরিচালক হিসেবে দায়িত্বে আছেন ম্যাকগ্রা। ভারতীয় ক্রিকেটের হালচাল নিয়ে ম্যাকগ্রার সাথে কথা বলেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। ঐ আলোচনা জুড়েই ছিলো কোহলি প্রসংগ। এছাড়া ভারতের নতুন তারকা পেসার উমরান মালিক ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে নিয়েও কথা বলেছেন ম্যাকগ্রা। 
গেল মাসে শেষ হয়েছে আইপিএল। এরপর থেকে মাঠের বাইরে আছেন কোহলি। আগামী পহেলা জুলাই থেকে আবারও মাঠে দেখা যাবে ভারতের সাবেক অধিনায়ককে। ইংল্যান্ডের সফরে স্থগিত হওয়া একটি টেস্ট খেলতে নামবে ভারত। টেস্ট শেষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ আছে টিম ইন্ডিয়ার। ইংল্যান্ড সফর দিয়ে কোহলির ফর্মে ফেরার প্রত্যাশায় ভারত। 
আইপিএলের পর বিরতি কোহলিকে আরও ভালো ব্যাটার বানাবে বলে মনে করেন ম্যাকগ্রা। তিনি বলেন, ‘ক্রিকেট অনেক বেশি আত্মবিশ্বাসের খেলা। কোহলিও অনেক আত্মবিশ্বাসী খেলোয়াড়। সে যখন ভালো পারফর্ম করে, তখন রানের পর রান করে যায়। মাঝেমধ্যে কখনো সময়টা ভাল না গেলে  তখন সেটি কঠিন এক অবস্থা হয়। তার যথেষ্ট অভিজ্ঞতা আছে, নিজেকে ভালোভাবে জানে, নিজের খেলার ধরনও বোঝে। এই বিরতি তার জন্য ভালো হবে। আমি দেখতে চাই সে কিভাবে ফিরে আসে। বিশ্বকাপ একেবারে কাছে এবং আমি মনে করি লক্ষ্যে অবিচল থাকতে ভারতের অভিজ্ঞ খেলোয়াড়দের প্রয়োজন।’
গত বছর ইংল্যান্ডের সফরে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট না খেলেই দেশে ফিরেছিলো ভারত। এবার পহেলা জুলাই থেকে স্থগিত হওয়া ঐ টেস্টটি খেলবে ভারত। প্রথম চার টেস্ট শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। ভারতের টেস্ট দলের খেলোয়াড়রা এক মাস ধরেই ক্রিকেট থেকে দূরে। আর সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত ইংল্যান্ড। ইতোমধ্যে প্রথম দুই ম্যাচ শেষে ২-০ ব্যবধানে এগিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে ইংলিশরা।
গেল বছর থেকে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সাফল্য তলানিতে। তবে অধিনায়ক-কোচ পরিবর্তনে ঘুড়ে দাঁড়িয়েছে ইংলিশরা। নিউজিল্যান্ডকে দাপটের সাথে বিধ্বস্ত করেছে তারা। তাই ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্টে ভালো করতে হলে ভারতকে  নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে বলেই  মনে করেন ম্যাকগ্রা। তিনি বলেন, ‘আপনি যখন অন্য দেশে খেলতে যান এবং টেস্টের আগে একটি অনুশীলন ম্যাচ খেলেন, তখন সেটি খুবই কঠিন হয়ে যায়। দেরিতে হলেও, ঘুড়ে দাঁড়িয়েছে ইংল্যান্ড। ভাল ক্রিকেট খেলছে তারা। স্টোকস-ম্যাককালামের মিশলে আক্রমনাত্মক ফর্মে রয়েছে তারা। নিজেদের সমর্থন করে ভালো-ইতিবাচক ক্রিকেট খেলার চেষ্টা করছে তারা। হ্যাঁ, যখন ইংল্যান্ড ভাল খেলছে, তখন তাদের হারানোটা কঠিন হবে। তাই আমি মনে করি, সত্যিই নিজেদের সেরাটা দিতে হবে ভারতকে। ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রতিন্দ্বন্দিতা করে ভাল ক্রিকেট খেলতে হবে ভারতকে।’
অস্ট্রেলিয়ার হয়ে ১২৪ টেস্টে ৫৬৩, ২৫০ ওয়ানডেতে ৩৮১ ও ২টি টি-টোয়েন্টিতে ৫ উইকেট নেন ৫২ বছর বয়সী ম্যাকগ্রা। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

দেশে তৈরি মহাকাশ রকেট উৎক্ষেপণ দক্ষিণ কোরিয়ার

করোনায় আক্রান্ত হওয়ায় ইংল্যান্ডে যাননি অশ্বিন