ভিতরে

ইউক্রেনের শিশুদের সহায়তায় জন্য রাশিয়ান নোবেল বিজয়ীর মেডেল ১০ কোটি ৫০ লাখ ডলারে বিক্রি

রাশিয়ান স্বাধীন সংবাদপত্র নোভায়া গাজেটা’র প্রধান সম্পাদক দিমিত্রি মুরাতভ ইউক্রেন যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সহায়তার জন্য সোমবার তার শান্তিতে নোবেল পুরস্কারের স্বর্ণের মেডেল নিলামে উঠিয়েছেন।
তিনি আশা করছেন শিশুদের সহায়তায় মেডেল থেকে নিলামে সর্বোচ্চ ১০ কোটি ৫০ লাখ ডলার (১০৩.৫ মিলিয়ন ডলার) পাবেন।
নিউইয়র্কে হেরিটেজ অকসনের এই নিলামে এখন পর্যন্ত নাম প্রকাশ না করে অপরিচিত এক দরদাতা ফোনে মেডেলটি কিনে নিয়েছেন বলে জানানো হয়।
নিলাম অনুষ্ঠান উৎসাহব্যঞ্জক ছিল, ব্যাপক করতালির মধ্যে দরদাতারা প্রতিযোগিতামূলকভাবে নিলামে অংশ নেয়, এ সময় মুরাতভকে নিলাম কক্ষে ও স্ক্রীনে ভিডিও রেকর্ড করতে দেখা যায়।
যখন নিলামে পুর্ববর্তী দরদাতাদের চেয়ে লাখ লাখ ডলার বেশি দর আসতে থাকে তখন মুরাকভসহ  নিলাম রুমের সকলেই হতবাক হয়ে যান।
মুরাতভ ২০২১ সালে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। ‘মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় তাদের প্রচেষ্টার জন্য এই পুরস্কার প্রদান করা হয়।’
সোভিয়েত ইউনিয়নের পতনের পরে ১৯৯৩ সালে একদল সাংবাদিকের সঙ্গে মুরাকভ নোভায়া গেজেটা প্রতিষ্ঠা করেন। দেশে এবং বিদেশে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নীতি কৌশলের কড়া সমালোচনা করে নোভায়া গেজেটা প্রধান সংবাদপত্র হয়ে ওঠে।
ক্রেমলিনের সামরিক অভিযানের সমালোচনাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান জারি করায়  মার্চে ইউক্রেন অভিযানের একমাসের বেশি সময় পর রাশিয়ায় নোভায়া গেজেটার প্রকাশনা স্থগিত করা হয়। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

আসন্ন ইউরোপ সফরে ইউক্রেন যাওয়ার ‘সম্ভাবনা নেই’ : বাইডেন

চীনে ভারী বর্ষণ ॥ সরিয়ে নেওয়া হয়েছে লাখো মানুষ