ভিতরে

রিও দে ক্যানিরো পোর্টের সাথে ৫০০ বছর পূর্বে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য ছিল : চট্টগ্রাম চেম্বারে ব্রাজিলের রাষ্ট্রদূত

 ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা দো অলিভেইরা জুনিয়র বলেছেন, প্রায় ৫০০ বছর পূর্বে রিও দে ক্যানিরো পোর্টের সাথে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য চলমান ছিল। এখনো দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে প্রচুর সম্ভাবনা রয়েছে।
বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা দো অলিভেইরা জুনিয়র গতকাল ২ অক্টোবর রাতে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলমের সাথে নগরীর একটি হোটেলে মতবিনিময় একথা বলেন। 
এ সময় রাষ্ট্রদূতের স্ত্রী সান্দ্রা এস্টিভেস দো এন্দ্রাদে, নভো গ্রুপ’র ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাফিজুর রহমান ও ব্যবস্থাপক আশরাফুজ্জামান চৌধুরী এবং ভাটিয়ারী গল্ফ ক্লাব’র সিইও লে. কর্নেল মো. তৌফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা দো অলিভেইরা জুনিয়র ব্রাজিলের বাজারে বাংলাদেশি পণ্য তেমন পরিচিত নয় উল্লেখ করে এক্ষেত্রে দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে পারস্পরিক তথ্য আদান-প্রদান এবং সম্পর্কোন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন এবং চিটাগাং চেম্বারের সার্বিক সহযোগিতা কামনা করেন। 
রাষ্ট্রদূত বলেন, ব্রাজিলের নেতৃস্থানীয় তিন ব্যবসায়ী বাংলাদেশের ব্যবসায়ীদের সাথে যৌথভাবে ব্যবসায়িক কর্মকা- পরিচালনা করার আগ্রহ প্রকাশ করেছেন এবং আমি নিজ উদ্যোগে তাদেরকে বাংলাদেশে নিয়ে আসবো। তিনি একই সাথে বাংলাদেশি ব্যবসায়ীদের বাণিজ্য প্রতিনিধি দলের ব্রাজিল ভ্রমণের ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। 
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বর্তমানে ফার্মাসিউটিক্যালস, আরএমজিসহ অনেক বাংলাদেশি পণ্যের যথেষ্ট সম্ভাবনা থাকা সত্ত্বেও সরাসরি বিজনেস চ্যানেল না থাকার কারণে ব্রাজিলে রপ্তানি করা সম্ভব হচ্ছে না। তৃতীয় দেশের পরিবর্তে ডাইরেক্ট বিজনেস চ্যানেল স্থাাপনের মাধ্যমে আমদানি-রপ্তানি বাণিজ্যে উভয়দেশ উপকৃত হতে পারে। তিনি এক্ষেত্রে রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করে বাংলাদেশ ও ব্রাজিল সরকারের প্রতি কার্যকর ব্যবস্থা গ্রহণের আহবান জানান। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে উভয়দেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্কোন্নয়নের ওপর গুরুত্বারোপ করে চেম্বার সভাপতি মিরসরাইসহ নির্মাণাধীন অর্থনৈতিক অঞ্চলে ব্রাজিলিয়ান বিনিয়োগসহ আগামী দিনে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কের ক্ষেত্রে কাংখিত অগ্রগতি প্রত্যাশা করেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ঝিনাইদহে আদালতের মালখানায় বিস্ফোরণে নিহত ১ আহত ৩

শিশু-কিশোরদের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে চাই : আইসিটি প্রতিমন্ত্রী