ভিতরে

ইংলিশ প্রিমিয়ার: আবারো পয়েন্ট হারালো ম্যানইউ, তালিকার শীর্ষে চেলসি

আবারো  পয়েন্ট নষ্ট করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। গতকাল শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে নিজেদের মাঠেই এভারটনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে রেড ডেভিলসরা। লিগের আরেক ম্যাচে সাউদাম্পটনের বিপক্ষে ৩-১ গোলের জয় নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে চেলসি। 
শনিবার অনুষ্ঠিত প্রিমিয়ার লীগের অন্য ম্যাচে ব্রাইটনের সঙ্গে গোল শুন্য ড্র করেছে আর্সেনাল। এতে অবসান ঘটলো গানারদের ধারাবাহিক জয়ের। এছাড়া মৌসুমের প্রথম জয় পেয়েছে লিডস। তারা ১-০ গোলে হারিয়েছে ওয়াটফোর্ডকে।
গতকাল ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত ম্যাচে ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে নিজেদের মাঠে ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত রাখল কোচ ওলে গুনার সুলশারের শিষ্যরা। এর আগে গত সপ্তাহে লিগ কাপে ওয়েস্টহ্যামের কাছে হেরে গিয়েছিল ইউনাইটেড। গতকালের ম্যাচে ৩৬ বছর বয়সি পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে শুরুতে মাঠে না নামানোর জন্য অবশ্য অনুতপ্ত হননি সুলশার। তার দেয়া শেষ মুহুর্তের গোলে সপ্তাহের মধ্যভাগে প্রিমিয়ার লিগে ভিয়ারিয়ালের বিপক্ষে হার এড়াতে সক্ষম হয়েছিল ক্লাবটি। 
আগস্টের শেষভাগে ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার পর ছয় ম্যাচে পাঁচ গোল করেছেন রোনালদো। তবে কোচ সুলশার বলেছেন রোনালদোকে বিশ্রামে রাখার জন্য অনুতপ্ত নন তিনি। ম্যাচ শেষে নরওয়ের ওই কোচ বলেন,‘গোটা মৌসুমের কথা ভেবেই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। খেলোয়াড়দের ওপর থেকে কাজের চাপ কমাতে হবে। তাই আজেকর ম্যাচে রোনালদোর বিষয়ে সিদ্ধান্তটি আমি নিজেই নিয়েছিলাম এবং সেটি ছিল সঠিক সিদ্ধান্ত।
আমরা আগের মৌসুমের চেয়ে এবার ভাল শুরু করেছি। যদিও এখনো আমার প্রত্যাশা পুরণ হয়নি। ’
ম্যাচের শুরু থেকেই দারুন পারফর্মেন্স দেখিয়ে  অনেকগুলো সুযোগ শুরু করেছিল এভারটন। তবে বিরতির আগমুহুর্তে (৪৩মি.) ব্রুনো ফার্নান্দেসের পাস থেকে অ্যান্থনি মার্টিয়ালের বাঁকানো শটের গোলে পিছিয়ে পড়ে রাফায়েল বেনিতেজের শিষ্যরা। এটি ছিল প্রিমিয়ার লিগে ফেব্রুয়ারির পর তার প্রথম গোল। 
এতে দমে না গিয়ে দ্বিগুন উৎসাহে স্বাগতিকদের উপর প্রতিআক্রমন চালাতে থাকে এভারটন। ম্যাচের ৬৫ মিনিটে গোল পরিশোধ করতে সক্ষম হয় এভারটন। সমতাসুচক গোলটি করেছেন অ্যান্ড্রোস টাউনসেন্ড। নয় ম্যাচ থেকে এটি ছিল তার পঞ্চম গোল।
এদিকে দারুন এক জয় নিয়ে এই সপ্তাহের ব্যর্থতার গ্লানি থেকে মুক্তি পেয়েছে চেলসি। শেষ মুহুর্তে টিমো ওয়ার্নার ও বেন চিলওয়েলের গোলে সাউদাম্পটনের বিপক্ষে নাটকীয় এক জয় পেয়েছে ব্লুসজরা। 
এই জয়ে ১৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে উঠে গেছে স্টামফোর্ড ব্রিজের ক্লাবটি। ২ পয়েন্টে পেছনে ফেলেছে লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, এভারটন ও ব্রাইটনকে। প্রিমিয়ার লিগে দারুন সুচনা করা থমাস টাচেলের ক্লাবটি গত সপ্তাহে ম্যানচেস্টার সিটির কাছে হেরে যাবার পর মধ্যভাগে চ্যাম্পিয়ন্স লিগে হেরে যায় ইতালীয় জায়ান্ট জুভেন্টাসের কাছে। 
গতকাল শনিবার লন্ডনে দারুনভাবে জয়ের ধারায় ফিরে চেলসি। তবে তাদের ওই জয়ে ভুমিকা রেখেছে দ্বিতীয়ার্ধে সাউদাম্পটনের মিডফিল্ডার জেমস ওয়ার্ড-প্রাউজের লাল কার্ড। ম্যাচের শুরুতেই (৯মি.) গোল করে চেলসিকে এগিয়ে দিয়েছিলেন ট্রেভো চলোবা। কিন্তু লাল কার্ড দেখে মাঠ ছাড়ার আগেই পাওয়া ৬১মিনিটের পেনাল্টি থেকে গোলটি পরিশোধ করে দেন ওয়ার্ড-প্রাউজে। ৭৭তম মিনিটে ভিএআর প্রযুক্তির সহায়তায় জর্জিনহোকে বিপজ্জনক বাঁধা প্রদানের দায়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি।
ম্যাচের ৮৪ মিনিটে সিজার আজপিলিকুয়েটার  ক্রস থেকে গোল করে চেলসিকে এগিয়ে দেন ওয়ার্নার। ৮৯ মিনিটে চিলওয়েলের ভলি থেকে পাওয়া গোল নিরাপদ অবস্থানে পৌঁছে দেয় চেলসিকে।
খেলা শেষে টাচেল বিবিসিকে বলেন,‘ দুই পরাজয়ের পর আমাদের আরো সতর্ক হওয়া উচিৎ ছিল। তবে দুখের বিষয় হলো আমরা প্রথমদিকে সেভাবে খেলতে পারিনি।’

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ভারতকে ঘরের মাঠে হারানো টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের চেয়েও কঠিন হবে : কনওয়ে

ধোনিকে সাদা বলে সর্বকালের সেরা অধিনায়ক বললেন শাস্ত্রি