ভিতরে

ইউরোপা লিগ: হেরে গেছে লিস্টার ও নাপোলি

নক আউট পর্বে উঠার পথে দারুন ভাবে হোঁচট খেল লিস্টার সিটি ও নাপোলি। গতকাল অুুষ্ঠিত ইউরোপা লিগে নকআউট পর্ব নিশ্চিতের ম্যাচে দুই দলই হেরে গেছে। এদিকে স্পার্তা প্রাগের কাছে  ১-০ গোলে পরাজিত হয়েছে রেঞ্জার্স। 
বৃহস্পতিবার একাদশের বড় পরিবর্তন নিয়ে পোল্যান্ড সফরে যাওয়া  লিস্টার ১-০ গোলে  হেরে গেছে স্বাগতিক ক্লাব  লেজিয়া ওয়ার’শর কাছে। আর এখনো পর্যন্ত মৌসুম জুড়ে অপরাজিত থাকা নাপোলি সেই ধারাবাহিকতা থেকে ছিটকে পড়েছে স্পার্তাক মস্কোর কাছে হেরে। কুইন্সি প্রোমেসের জোড়া গোলে দিয়াগো ম্যারাডোনা স্টেডিয়ামে ৩-২ গোলের রোমঞ্চকর এক জয় পায় রুশ ক্লাব।  
ইতালীয় লীগে চলতি  মৌসুমে নাপোলি এখনো পর্যন্ত শতভাগ সফলতা ধরে রাখলেও প্রিমিয়ার লিগে লিস্টারের শুরুটা অবশ্য বেশ দুর্বলভাবেই হয়েছে। বিষয়টি মাথায় রেখেই রোববার ক্রিস্ট্যাল প্যালেস সফরে গতকাল স্কোয়াডে বড় রদবদল ঘটান লিস্টার কোচ ব্রেন্ডান রজার্স।      
ওয়ার’শতে একমাত্র গোলটি হয়েছে ৩১তম মিনিটে প্রতিআক্রমন থেকে। ড্যানিয়েল আমার্তির ক্রসের বল নিয়ন্ত্রনে নিয়ে দারুন দক্ষতায় জ্যানিক ভেস্টারগার্ডের পায়ের নিচ দিয়ে নীচু শটে জালে জড়িয়ে দেন  মাহির আমরেলি। 
খেলা শেষে রজার্স বলেন,‘ এই ম্যাচটির গুরুত্ব কম থাকায় আমি দলে এই পরিবর্তন এনেছি। কারণ কোয়ালিফাই করার জন্য আমাদের হাতে আরো চারটি ম্যাচ রয়েছে। দুই ম্যাচ থেকে এখনো পর্যন্ত আমরা মাত্র একটি পয়েন্ট লাভ করেছি। তবে সামনে এগিয়ে যাবার জন্য যথেষ্ট সময় রয়েছে।’
 এদিকে ম্যাচ শুরুর মাত্র ১১ সেকেন্ডে গোল করে নাপোলিকে উড়ন্ত সুচনা এনে দিয়েছিলেন এলিফ এলমাস। তবে ম্যাচের ২৯ মিনিটে মারিও রুইয়ের লাল কাডর্, খেলার চেহারাই পাল্টে দেয়। দ্বিতীয়ার্ধের শুরুতেই ৫৫ মিনিটে প্রোমেস গোলটি পরিশোধ করে দেন। ৮০ মিনিটে গোল করে সফরকারী রুশদের এগিয়ে দেন মিখাইল ইগনাতভ। ৯০ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে স্পার্তাককে আরো এগিয়ে দেন এলমাস। ফলে ইনজুরি টাইমে (৯০+৪ মি.) ভিক্টর ওসিমহেনের গোল কোন কাজে আসেনি। ২-৩ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় নাপোলিকে।
এই জয়ে সি গ্রুপের শীর্ষে উঠে গেছে ছয় পয়েন্ট সংগ্রহ করা লেজিয়া। আর স্পার্তাকের সংগ্রহ তিন পয়েন্ট।
এদিকে ইউরোপীয় আসরে স্কটিশ ক্লাব রেঞ্জার্সের দুর্বল পারফর্মেন্স অব্যাহত রয়েছে। চেক রাজধানীতে গিয়ে পরাজিত হয়েছে স্টিভেন জেরার্ডের শিষ্যরা। তবে জয় পরাজয়কে ছাপিয়ে স্টেডিয়ামটিকে গ্রাস করেছিল বর্নবাদী আক্রমনের ছায়া। যার কেন্দ্রে ছিলেন কামারা।
গত মৌসুমে স্লাভিয়া প্রাগের ডিফেন্ডার ওন্দ্রেজ কুদেলার বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ তোলা হয়েছিল ফিনিশ আন্তর্জাতিককে আক্রমনের কারণে। চেক ওই আন্তর্জাতিক তারকার বিরুদ্ধে ১০ ম্যাচের নিষেধাজ্ঞা আরোপ করে উয়েফা। যে কারণে তিনি ইউরো ২০২০ টুর্নামেন্টে অংশ নিতে পারেননি। ফের সেখানে আবারো ঘটঁল বর্ণবাদী আচরনের ঘটনা। সেখানে কামারা বলে স্পর্শ করলেই সমস্বরে তাকে দুয়োধ্বনি দিতে দেখা যায় দর্শকদের। 
ম্যাচের প্রথমার্ধে ২৯ মিনিটে গোল করে স্পার্তাকে এগিয়ে দেন ডেভিড হ্যাঙ্কো। এতেই টানা দ্বিতীয় পরাজয় বরণ করতে হয় ‘এ’ গ্রুপের ক্লাব রেঞ্জার্সকে। 
এদিকে বায়ার লেভারকুজেনের কাছে ৪-০ গোলে হেরে পয়েন্টহীনই থেকে গেল সেল্টিক। হাঙ্গেরিতে অনুষ্ঠিত ম্যাচে রিয়াল বেতিস ৩-১ গোলে জয়লাভ করেছে ফেরেনকভারোসের বিপক্ষে। এই জয়ে লেভারকুজেনের সমান ছয় পয়েন্ট সংগ্রহ করেছে বেতিস। র‌্যাপিড ভিয়েনাকে ২-০ গোলে হারিয়ে টানা দুই ম্যাচে জয় নিশ্চিত করেছে ওয়েস্টহ্যাম। 
‘বি’ গ্রুপের ম্যাচে ১-১ গোলে ড্র করেছে রিয়াল সোসিয়েদাদ ও মোনাকো। আরেক ম্যাচে স্বাগতিক স্টর্ম গ্রাজকে ৪-১ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে পিএসভি আইন্দোভান।  

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

পিয়ংইয়ংয়ের বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা

বিশ্বকাপের জন্য নিজকে তুলে রাখছেন গেইল