ভিতরে

টানা দ্বিতীয়বারের মত দ্বিমুুকুট পেলেন স্প্রিন্টার থম্পসন-হেরা

রিও গেমসের কৃতিত্ব ধরে রেখে টোকিওতেও দ্বিমুকুট অর্জন করেছেন জ্যামাইকান স্প্রিন্টার এ্যালাইন থম্পসন-হেরা। ১০০ মিটারের পর এবার ২০০ মিটারের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে সক্ষম হলেন ২৯ বছর বয়সী এই জ্যামাইকান। শনিবার ১০০ মিটারে প্রথম হয়ে এবারের আসরের দ্রুততম মানবী হয়েছিলেন থম্পসন-হেরা। 
২১.৫৩ সেকেন্ড সময় নিয়ে এবার ২০০ মিটারেও স্বর্ণ ধরে রাখলেন। এই ইভেন্টে দ্বিতীয় হয়েছেন নামিবিয়ার ক্রিস্টিন এমবোমা। ২১.৮১ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য পদক জয় করেছেন এই নামিবিয়ান। তার থেকে মাত্র ৬ সেকেন্ড বেশী সময় নিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন যুক্তরাষ্ট্রের গ্যাবি থমাস। 
১৯৮৮ সালে সিওল অলিম্পিক গেমসে যুক্তরাষ্ট্রের ট্র্যাক এন্ড ফিল্ডের রানী ফ্লোরেন্স গ্রিফিথ জয়নার ২০০ মিটারে ২১.৩৪ সেকেন্ড সময় নিয়ে যে বিশ্ব রেকর্ড গড়েছিলেন তা এখনো কেউ ভাঙ্গতে পারেনি। তবে এই ইভেন্টে কাল ইতিহাসের দ্বিতীয় দ্রুততম টাইমিং করেছেন থম্পসন-হেরা। 
একইসাথে প্রথম নারী স্প্রিন্টার হিসেবে অলিম্পিকে ১০০ ও ২০০ মিটারে “ডাবল-ডাবল” জয় করার কৃতিত্ব দেখালেন এই জ্যামাইকান। ট্র্যাক এন্ড ফিল্ডের একমাত্র নারী এ্যাথলেট হিসেবে তিনি অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে চারটি স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। 
দৌড় শুরু করার প্রথম থেকেই এগিয়ে থাকা থম্পসন-হেরা ফিনিশিং লাইন টাচ করার আগ পর্যন্ত এক মুহূর্তের জন্যও পিছিয়ে পড়েননি। যে কারনে ধরেই নেয়া হয়েছিল স্বর্ণ যাচ্ছে তার কাছেই। আর রৌপ্য ও ব্রোঞ্জ জিততে যাচ্ছেন থমাস ও আরেক অভিজ্ঞ জ্যামাইকান শেলি-এ্যান ফ্রেসার প্রাইস। কিন্তু শেষ ২০ মিটারের আগে ১৮ বছর বয়সী এমবোপা সবাইকে চমকে দিয়ে রৌপ্য পদক ছিনিয়ে নেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

পদত্যাগ করার দাবি প্রত্যাখ্যান করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

গ্রীক আর্টিস্টিক সুইমিং দলে করোনার হানা