ভিতরে

টিকার আওতায় এসেছে দেশের ১ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ২০১ জন

দেশের ১ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ২০১ জন মানুষ করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৯৬ লাখ ৯৭ হাজার ৪১৭ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৯১ হাজার ৭৮৪ জন। একদিনে সারাদেশে আজ টিকা গ্রহণ করেছেন ৩ লাখ ২২ হাজার ৪৪৩ জন মানুষ।  প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫৮ লাখ ৬৩ হাজার ১২১৯ জন এবং নারী ৩৮ লাখ ৩৪ হাজার ১৯৮ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৯৫ হাজার ২১০ জন এবং নারী ১৫ লাখ ৯৬ হাজার ৫৭৪ জন।
এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ৩৮ হাজার ৮৩৮ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ২৯ লাখ ৬৯ হাজার ৬৫১ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৪৪৯ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ৯ লাখ ২৬ হাজার ২৬৩ জন।  
অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৬৭ হাজার ৭৯৬ জন এবং নারী ৩৭ লাখ ৭১ হাজার ৪২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪৩ লাখ ১৮ হাজার ৭৮৫ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৫৮ হাজার ৭০৫ জন এবং নারী ১৫ লাখ ৬০ হাজার ৮০ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৯১ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৬২ জন। 
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।
এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ১৬ লাখ ৮০ হাজার ৯২১ জন এবং নারী ১২ লাখ ৮৮ হাজার ৭৩০ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৯ লাখ ৮৪৬ জন প্রথম ডোজ এবং ৬৮ হাজার ৮০৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৬ লাখ ৪৭ হাজার ৬৩ জন এবং নারী ১২ লাখ ৫৩ হাজার ৭৮৩ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৩ হাজার ৮৫৮ জন পুরুষ এবং নারী ৩৪ হাজার ৯৪৭ জন।
ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৪৪৯ জন। এদের মধ্যে পুরুষ ৪৫ হাজার ৮৯৫ জন এবং নারী ৮ হাজার ৫৫৪ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৪ হাজার ১৯৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ২ হাজার ৬৪৭ জন পুরুষ এবং নারী ১ হাজার ৫৪৭ জন।
এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ৯ লাখ ২৬ হাজার ২৬৩ জন। এদের মধ্যে পুরুষ ৫ লাখ ৬৩ হাজার ৮১৭ ও নারী ৩ লাখ ৬২ হাজার ৪৪৬ জন। 
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১ কোটি ৬৬ লাখ ৮৯ হাজার ৩৫ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

যশোর শিক্ষাবোর্ডে ১৪ লাখ শিক্ষার্থীর নতুন সফটওয়্যার ‘অনলাইন স্টুডেন্ট প্রোফাইল ’

দাউদকান্দিতে ১২ কেজি ওজনের বিষ্ণ মূর্তি উদ্ধার