ভিতরে

প্রথম সুইস হিসেবে নারী টেনিস এককে স্বর্ণপদক জয় করে বেনসিসের ইতিহাস

দারুন এক লড়াইয়ের পর  শেষ পর্যন্ত অলিম্পিকে নারী টেনিস এককে ইতিহাস গড়ে স্বর্ণপদক জয় করেছেন সুইজারল্যান্ডের বেলিন্ড বেনসিস। প্রথম সুইস নারী খেলোয়াড় হিসেবে তিনি অলিম্পিকে স্বর্ণ পদক জয়ের রেকর্ড গড়েছেন। শনিবার তিন সেটের লড়াইয়ে বেনসিস চেক প্রজাতন্ত্রের মার্কেটা ভনড্রুসোভাকে ৭-৫, ২-৬, ৬-৩ সেটে পরাজিত করে স্বর্ণ পদক জয় করেন। আড়াই ঘন্টার লড়াই শেষে শেষ হাসিটা হেসেছেন ২৪ বছর বয়সী বেনসিস। 
ইতিহাসে চতুর্থ খেলোয়াড় হিসেবে একটি গেমসে সিঙ্গেলস ও ডাবলসে স্বর্ণ পদক জয়ের হাতছানি এখন বেনসিসের সামনে। এর আগে এই কৃতিত্ব দেখিয়েছেন যুক্তরাষ্ট্রের দুই বোন সেরেনা ও ভেনাস  উইলিয়ামস ও চিলিয়ান নিকোলাস মাসু। 
১৯৯২ সালের বার্সেলোনা গেমসে পুরুষদের এককে মার্ক রোসেট স্বর্ণ জয়ের পর প্রথম সুইস নারী হিসেবে নবম বাছাই বেনসিস এবারের আসরে স্বর্ণ জয় করলেন। ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে পৌঁছে হইচই ফেলে দিয়েছিলেন বেনসিস। কিন্তু এরপর ২০১৭ সালে ইনজুরির কারনে শীর্ষ ৩০০ র‌্যাঙ্কিং থেকে ছিঠকে পড়েন। এরপর লড়াই করে তিনি গত বছর করোনা মহামারী শুরু হবার ঠিক আগে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং চতুর্থ স্থানে উঠে আসেন। কিন্তু তারপর থেকে কোন ডব্লিউটিএ শিরোপা জিততে পারেননি। 
এদিকে ২২ বছর বয়সী ভনড্রুসোভার জন্যও এই পরাজয়টা বেশ হতাশার ছিল। ২০১৯ সালের ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে পরাজিত এই চেক তারকা ফাইনালের পথে নাওমি ওসাকা ও এলিনা সেভিতোলিনারমত তারকাদের হারিয়েছেন। অল্পের জন্য চেক প্রজাতন্ত্রের হয়ে টেরিসে প্রথম অলিম্পিক স্বর্ণ জয় করা হলোনা ভনড্রুসোভার।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

অলিম্পিক-সাঁতার : ড্রেসেলের পঞ্চম স্বর্ণ, ইতিহাস গড়লেন ম্যাককিওন

অলিম্পিক টেনিসের মহিলা দ্বৈতের স্বর্ণ জয করলেন চেক তারকা ক্রেজিকোভা ও সিনিয়াকোভা