ভিতরে

শোকাবহ আগস্টে নগর আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচি

শোকাবহ আগস্ট মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোকদিবস পালন উপলক্ষে এবং এই মাসের পালনীয় দিবসগুলো কেন্দ্রীয় আওয়ামী লীগ ঘোষিত কর্মসূচি ও নির্দেশনা অনুযায়ী কঠোর স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে পালনের জন্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সিদ্ধান্ত গ্রহণ করেছে।
শুক্রবার রাতে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্পাদকম-লীর সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। একই সাথে আগামী ৫ আগস্ট বঙ্গবন্ধুর সুযোগ্য সন্তান বিশিষ্ট ক্রীড়া সংগঠক বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী, ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা ও ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলা দিবস পালনে বিস্তারিত কর্মসূচি চূড়ান্ত করা হয়।
সভাপতির বক্তব্যে আ জ ম নাছির উদ্দীন বলেন, শোকাবহ আগস্ট মাসের শোককে শক্তিতে পরিণত করে সাহস সঞ্চয়ের উৎস। বঙ্গবন্ধু  একটি মৃত্যুহীন চিরঞ্জীব প্রাণ। তাই শাহাদাৎবার্ষিকী শুধুমাত্র শোকের নয়, জাতিসত্ত্বার অস্তিত্ব ও বিকাশকে উন্মোচিত করে পালন করার দিন।
তিনি আরও বলেন, এই শোকাবহ আগস্ট মাস কোভিড-১৯ এর সংক্রমণে শনাক্ত ও মৃত্যুর হার উর্ধ্বগতি হলেও পরিস্থিতি মোকাবেলায় স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার সাহস ও প্রেরণা খুঁজে পেয়েছি। এই কঠিন সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবন ও জীবিকার চাকাকে সচল রেখে অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রেখেছেন এবং প্রত্যেকের জন্য করোনা প্রতিষেধক টিকা প্রয়োগ নিশ্চিত করে করোনা অতিমারি সংকট উত্তরণে জাতিকে শুভ বার্তা দিয়েছেন। তাই আগস্ট মাসে জাতীয় শোকদিবসসহ অন্যান্য পালনীয় দিবসগুলো কড়াকড়িভাবে স্বাস্থ্যবিধি মেনে পালন ও উদযাপন সীমিত পরিসরে আয়োজন করার যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে তা আমাদেরকে অক্ষরে অক্ষরে অনুসরণ করতে হবে।
জাতীয় শোকদিবস ও অন্যান্য পালনীয় দিবসগুলো নি¤œরূপ : ৫ আগস্ট শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ কার্যালয় সংলগ্ন মসজিদে সকাল ৯ টায় খতমে কোরআন ও দোয়া মাহফিল, সকাল ১০ টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা, ৮ আগস্ট রবিবার চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ কার্যালয় সংলগ্ন মসজিদে সকাল ৯ টায় খতমে কোরআন ও দোয়া মাহফিল, সকাল ১০ টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ কার্যালয় সংলগ্ন মসজিদে সকাল ৯ টায় খতমে কোরআন ও দোয়া মাহফিল, সকাল ১০ টায় হালিশহরের বড়পোলস্থ বঙ্গবন্ধুর ভাস্কর্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, সকাল ১১ টায় থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা, দুপুর ১২টায় করোনায় আক্রান্ত ও দুস্থদের মাঝে খাবার বিতরণ, এতিমখানা, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, আমানত শাহ দরবারসহ বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানে খাদ্য বিতরণ করা হবে।
১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবসে সকাল ১০টায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের দারুল ফজলস্থ দলীয় কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা। ২০০৪ সালে ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউতে সন্ত্রাসবিরোধী সমাবেশে তৎকালীন বিএনপি-জামাত জোটের প্রত্যক্ষ মদদে গ্রেনেড হামলায় নিহত মহিলা নেত্রী বেগম আইভি রহমানসহ নিহতদের স্মরণে খতমে কোরআন ও মিলাদ-মাহফিল, মুছাফিরখানা জামে মসজিদে সকাল ৯ টায় এবং সকাল ১১টায় থিয়েটার ইনস্টিটিউট হলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
এছাড়া জাতীয় শোকদিবস উপলক্ষে স্বাস্থ্য সুরক্ষা বজায় রেখে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কর্মসূচির সাথে সমন্বয় রেখে সংক্ষিপ্ত সময়ের মধ্যে নগরীর প্রতিটি থানা, ওয়ার্ডে খতমে কোরআন, দোয়া-মাহফিল ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সম্প্রচার করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়।
সম্পাদকম-লীর সভায় উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক হাজী মো. হোসেন, শিল্প ও বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া, শ্রম সম্পাদক আব্দুল আহাদ, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, উপ-প্রচার সম্পাদক শহিদুল আলম প্রমুখ।
সভার শুরুতে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক অর্থ পরিকল্পনা সম্পাদক, সাবেক ডেপুটি স্পিকার, অর্থ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা, সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চট্টগ্রামে টিকটকার নারী ছিনতাইকারী গ্রেফতার

মশক নিধনে শিগগির ক্রাশ প্রোগ্রাম : চসিক মেয়র