ভিতরে

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সাংস্কৃতিক বিল্পবে অংশ নিন : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সাংস্কৃতিক বিপ্লবে অংশ নিতে সকলের প্রতি আহবান জানিয়েছেন।
আজ ভার্চুয়ালী  ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর ৫০ বছরপূর্তি উপলক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের উদ্যোগে আয়োজিত ‘কনসার্ট ফর বাংলাদেশ’ অবলম্বনে কফি টেবিল বই ‘দ্য কান্ট্রি দ্যাট লিভড – ফিফটি ইয়্যার্স অব ফ্রিডম অ্যান্ড দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ ডিজিটাল বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।
জুনাইদ আহমেদ পলক বলেন, একটি সফল সাংস্কৃতিক বিপ্লবের মাধ্যমে গড়ে উঠতে পারে একটি অসাম্প্রদায়িক উদার গণতান্ত্রিক বাংলাদেশ।
তিনি বলেন, বঙ্গবন্ধুর ডাকে দীর্ঘ সংগ্রাম শুধু স্বাধীনতা অর্জনের মধ্যে সীমাবদ্ধ ছিল না। এর লক্ষ্য ছিল অর্থনৈতিক,সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতা অর্জন। কিন্তু বঙ্গবন্ধু অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য সুপরিকল্পিত অর্থনৈতিক কার্যক্রম শুরু করেছিলেন।
পলক বলেন, তিনি (বঙ্গবন্ধু) বাংলাদেশকে একটি বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর দেশ হিসেবে গড়ে তোলার জন্য নানা উদ্যোগ গ্রহণের পাশাপাশি বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নও করেছিলেন। বাংলাদেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির একটি শক্ত ভীতের ওপর দাঁড় করিয়েছিলেন।
তিনি বলেন, কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হলে দীর্ঘ ২১ বছর দেশের বিজ্ঞান ও প্রযুক্তির পথে পথ চলা থেমে যায়।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজের বাস্তবায়ন শুরু করেন। বঙ্গবন্ধু দেশকে স্যাটেলাইট যুগে প্রবেশের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে তা বাস্তবায়ন করেছিলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৩ বছর পর বঙ্গবন্ধুর নামে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে তাঁর আকাঙ্খারই বাস্তবায়ন করেন।
পলক বলেন,‘ কনসার্ট ফর বাংলাদেশ ’ শুধু বাংলাদেশেরই নয়, সারাবিশ্বের নির্যাতিত মানুষের কন্ঠস্বর হয়ে প-িত রবিশঙ্কর, জর্জ হ্যারিসন সহ বিশ্ব বিখ্যাত শিল্পীরা ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৪০ হাজার দর্শকের সামনে বিশ্বের বুকে বাংলাদেশকে তুলে ধরেছিলেন।
তিনি আরো বলেন, কনসার্ট থেকে পাওয়া অর্থ ইউনিসেফের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শরণার্থীদের জন্য সহায়তা করেছিলেন।
এলআইসিটি প্রকল্পের আইট-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্প পরিচালক আবদুর রকিব, এপেক্স ডিএমআইটির সিইও ও কান্ট্রি ডিরেক্টর জারা মাহবুব।
পরে প্রতিমন্ত্রী ডিজিটাল বইটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
উল্লেখ্য, মানবতাবাদী ব্রিটিশ ব্যান্ড গায়ক জর্জ হ্যারিসন তাঁর দল বিটলস রবিশঙ্করের অনুরোধে নিউইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১ আগস্ট আয়োজন করা হয় ‘কনসার্ট ফর বাংলাদেশ’।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

শুল্কমুক্ত পণ্য খোলাবাজারে বিক্রির অভিযোগে ১১জন গ্রেফতার

অধঃস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ৩ লাখ ২২৮টি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি