ভিতরে

‘শাহজালাল’ দুর্ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন

‘শাহজালাল ফেরি’ দুর্ঘটনার বিষয়টি সরেজমিনে অনুসন্ধান করে প্রতিবেদন দেয়ার জন্য নৌপরিবহন মন্ত্রণালয়  চার সদস্যের একটি কমিটি গঠন করেছে। গত ২৭ জুলাই মন্ত্রণালয় এ কমিটি গঠন করে।
কমিটি প্রয়োজনে এক বা একাধিক সদস্য কো-অপ্ট করতে পারবে। কমিটিকে ১০ দিনের মধ্যে নৌপরিবহন সচিবের নিকট সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (উন্নয়ন) ড. রফিকুল ইসলাম খানকে কমিটির আহবায়ক করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন-নৌপরিবহন অধিদপ্তরের ইঞ্জিনিয়ার এন্ড শিপ সার্ভেয়ার মো. সিরাজুল ইসলাম, বিআইডব্লিউটিসি’র পরিচালক (অর্থ) শাহিনুর ভূইয়া এবং বিআইডব্লিউটিএ’র পরিচালক (নৌসংরক্ষণ ও পরিচালন) মো. শাহজাহান।
ফেরি ব্যবস্থাপনা উন্নয়ন সংক্রান্ত পর্যালোচনা, ফেরি নিরাপত্তা সংক্রান্ত পর্যালোচনা (ভেসেল ট্র্যাকিং সিস্টেম-ভিটিএস এবং রেডিও সিস্টেমের কার্যকারিতা পরীক্ষাসহ), ফেরি পরিচালনার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রণয়ন, ফেরি মেরামত, ব্যবহৃত যন্ত্রাংশ ও ব্যয়ের কার্যকারিতা পরীক্ষা করা (অধিক পুরাতন/ব্যবহার অনুপযোগি ফেরিসমূহ স্ক্র্যাপ করা যায় কি-না সে বিষয়ে মতামত প্রদানসহ), ফেরির মাস্টার ও সংশ্লিষ্ট কর্মচারিদের যোগ্যতা, অভিজ্ঞতা এবং নিয়োগ প্রক্রিয়া পরীক্ষা করা, নিরাপদ ফেরি পরিচালনার জন্য দিক নির্দেশনামূলক প্রতিবেদন প্রণয়ন এবং অন্যান্য বিষয়গুলো কমিটির কার্য পরিধিতে উল্লেখ করা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নের হার শতকরা ৯৮ ভাগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ থেকে বাল্যবিবাহ দূরীকরণে বদ্ধপরিকর