ভিতরে

ব্রাসেলসে ভার্চুয়ালি রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে ‘রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন করেছে।’ 
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেখানকার সময় অনুযায়ি গতকাল অনুষ্ঠিত এ অনুষ্ঠানের দুই পর্বে বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্যশিল্পী ওয়ার্দা রিহাবের পরিচালনায় এবং ‘ধৃতি নৃর্তনালয়ের পরিবেশনায় দু’টি নৃত্যালেখ্য উপস্থাপন করা হয়। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সংগীত ও কবিতার উপর ভিত্তি করে ‘ঋতু রঙ্গ’ এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সংগীত ও কবিতার আলোকে ‘জাগো জ্যোর্তিময়’- দু’টি নৃত্যালেখ্য ভর্চুয়ালি পরিবেশিত হয়।
এ সময় রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ সূচনা বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা সাহিত্যের ক্ষণজন্মা দুই দিকপাল-রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের সাহিত্যর্কম দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন। এছাড়াও, রাষ্ট্রদূত সালেহ্ বিদেশী দর্শক-শ্রোতাদের উদ্দেশ্যে রবীন্দ্রনাথ ও নজরুলের সাহিত্য, জীবন ও দর্শনের নানা দিকের কাব্যিক বর্ণনা ইংরেজিতে তুলে ধরেন।
অনুষ্ঠানে অংশগ্রহণকারী দেশী-বিদেশী দর্শক-শ্রোতাদের কাছে রবীন্দ্রনাথ ও নজরুলকে নতুনভাবে উপস্থাপনের দূতাবাসের প্রয়াসটি অকুন্ঠভাবে প্রশংসিত হয়েছে।
বাংলাদেশের হাজার বছরের সমৃদ্ধ ও বর্নিল  সাহিত্য-সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরার ধারাবাহিক প্রয়াসের অংশ হিসেবে দূতাবাস এই অনুষ্ঠানের আয়োজন করে।
কভিড-১৯ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে রবীন্দ্র-নজরুল জয়ন্তীর অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটর্ফমে আয়োজন করা হয়। অনুষ্ঠানটি দূতাবাসের ফেসবুক পেইজেও সরাসরি সম্প্রচার করা হয়। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বেড়েছে নতুন করে হওয়া গরীব

অলিম্পিকে ক্ষতির মুখে ব্যবসায়ীরা !