ভিতরে

জয়পুরহাটে কামার শালায় হাসুয়া, দা, বটি, ছুরি, চাকু তৈরির ধুম

॥ শাহাদুল ইসলাম সাজু ॥
জয়পুরহাট, ১৯ জুলাই, ২০২১ : মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-আজহা উদযাপন হবে আগামী বুধবার। কোরবানীর পশু কেনার পাশাপাশি নতুন ছুরি, চাকু দা, বটি , হাসুয়া কেনার পালা শুরু হওয়ায় ব্যস্ততা বেড়ে যায় জেলার কামারশালা গুলোতে। 
ঈদুল আযহা উদযাপনে কোরবানীর অংশ হিসেবে পুরাতন দা, বটি, ছুরি, চাকু  ধার দেওয়ার পাশাপাশি নতুন দা, বটি, ছুরি, চাকু কেনার  ধুম পড়ে কামার শালা গুলোতে।  কোরবনিীর পশু জবাই ও মাংস টুকরা করার জন্য এসব অস্ত্র প্রতিটি পরিবারেই প্রয়োজন হয়ে পড়ে। বছরের অন্যান্য সময় এ অস্ত্র গুলোর তেমন ব্যবহার না থাকায় অধিকাংশ পরিবারে মরিচা ধরে পড়ে থাকে। কোরবানীর সময় এলেই নতুন অস্ত্র তৈরির পাশাপাশি অনেকেই পুরানো গুলো শান দিয়ে প্রস্তুত করেন। ফলে কাজের ধুম পড়ে যায় কামারদের দোকানে। কামারদের সঙ্গে কথা বলে জানা যায়, সারা বছর তেমন কাজ না থাকেনা। কোরবানীর ঈদের সময় দা, বটি , চাকু, ছুরি, হাসুয়া  তৈরি ও বেচা কেনা ভাল হবে এমন আশায় বুক বাঁধেন কামাররা। চাহিদা থাকায় ব্যস্ততাও বেড়ে যায়, দিন রাত কাজ করতে হয় ।  এ শিল্পের প্রধান উপকরণ লোহা, ইস্পাত ও কয়লার দাম বৃদ্ধি পাওয়ায় অর্থ সংকটে পড়ে এ পেশা ধরে রাখা কঠিন হয়ে পড়েছে কামারদের। আগে ৪০/৫০ টাকায় এক বস্তা কয়লা পাওয়া গেলেও বর্তমানে তা  সাড়ে ৫ থেকে ৬ শ  টাকায় কিনতে হচ্ছে। কাজ না থাকায় এ পেশা ছেড়ে অন্য পেশায় গেছেন অনেকেই।
জেলা শহরের নতুনহাট সড়কের কামার প্রদীপ কর্মকার জানান, কোরবানির ঈদের সময় আমাদের কাজ বেড়ে যায়। বছরের অন্য সময় গুলোতে কাজ খুবই কম থাকে। শান দেয়ার জন্য  প্রকার ভেদে ৬০ থেকে ৭০ টাকা লাগছে। দা, বটি, ছুড়ি , চাকু ও হাসুয়া প্রকার ভেদে ২৫০ থেকে ৫৫০ পর্যন্ত বিক্রি করতে হচ্ছে। লোহার দাম বৃদ্ধি পাওয়ার পাশাপাশি কয়লার দাম বেড়ে যাওয়ায় খুব সীমিত লাভে এ গুলো বিক্রি করতে হচ্ছে। ফলে শুধু কোরবানীর ঈদের বেচা-কেনা করে এ ব্যবসা টিকে রাখা কঠিন বলে জানান কামার সন্তোষ মহন্ত। অন্যান্য বারের তুলনায় এবার বেচা-কেনা কিছুটা কম বলে জানালেন কামার সুদেব কর্মকার। মাংস কাটার জন্য ছুরি কিনতে আসা বিশ্বাসপাড়া মহল্লার  আবু বকর জানান, ৭২ হাজার টাকায় গরু কিনে জবাই করার জন্য ছুরি কিনতে এসেছি। বাজারে মাংশস কাটার কাঠের গুড়িও বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকায়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

নড়াইলে করোনাকালে অনেক নারী অনলাইনে ব্যবসা করছেন

কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে গয়াল পালন