ভিতরে

দেশের ১ কোটি ১২ লাখ ৯৬ হাজার ৪৬৭ জন মানুষ টিকার আওতায় এসেছে

দেশের ১ কোটি ১২ লাখ ৯৬ হাজার ৪৬৭ জন মানুষ করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৬৯ লাখ ৯৫ হাজার ৭৯৫ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৬৭২ জন। 
প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৩ লাখ ৭ হাজার ৩২০ আর নারী ২৬ লাখ ৮৮ হাজার ৪৭৫ জন। দ্বিতীয় ডোজ  টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৪৭ হাজার ৫১৩ আর নারী ১৫ লাখ ৫৩ হাজার ১৫৯ জন।
এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৮ হাজার ১১৯ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৯ লাখ ২২ হাজার ৩৫৩ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৯২ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ২ লাখ ৫ হাজার ৯০৩ জন। 
অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৪ হাজার ৮৭১ এবং নারী ৩৭ লাখ ৬৩ হাজার ২৪৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৫ হাজার ৭৯২ এবং নারী ১৫ লাখ ৫২ হাজার ২৯৪ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন। 
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।
এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৫ লাখ ৩১ হাজার ৮৫২ এবং নারী ৩ লাখ ৯০ হাজার ৫০১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৯ লাখ ১৯ হাজার ৭৬৭ জন প্রথম ডোজ এবং ২ হাজার ৫৮৬ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫ লাখ ৩০ হাজার ১৩১ এবং নারী ৩ লাখ ৮৯ হাজার ৬৩৯ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ হাজার ৭২১ জন পুরুষ এবং নারী ৮৬৫ জন।
ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৯২ জন। এদের মধ্যে পুরুষ ৪৩ হাজার ১২৮ ও নারী ৬ হাজার ৯৬৪ জন। গত ২১ জুলাই এই টিকা পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এরপর গত ১ জুলাই থেকে ফাইজারের প্রথম ডোজ গণটিকাদান কার্যক্রম শুরু হয়।
এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ২ লাখ ৫ হাজার ৯০৩ জন। এদের মধ্যে পুরুষ ১ লাখ ২৪ হাজার ৯৮২ ও নারী ৮০ হাজার ৯২১ জন। 
স্বাস্থ্য অধিদপ্তর জানায় আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১ কোটি ৮ লাখ ২ হাজার ৬৪৮ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

কোরবানির পশুর হাটে করোনার অ্যান্টিজেন টেস্ট শুরু ব্র্যাকের

সুপার স্টোরে কেনাকাটায় ‘নগদ’ দিচ্ছে ১০ শতাংশ ক্যাশব্যাক