ভিতরে

কুমিল্লায় বঙ্গবন্ধু পল্লী আশ্রয়ণ প্রকল্পটি মডেল হিসেবে গড়ে তোলার কাজ চলছে

॥ কামাল আতাতুর্ক মিসেল ॥
কুুমিল্লা (দক্ষিণ), ১৮ জুলাই, ২০২১ : আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার এ প্রতিপাদ্যকে  সামনে রেখে মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায়ও ভূমিহীন ও গ্রহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গড়ে তোলা হচ্ছে আশ্রয়ণ প্রকল্প। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার সাতটি ইউনিয়নে ৮৪ টি ঘরের কাজ হাতে নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি উদ্বোধনের পর এরই মধ্যে ৪৮ টি ঘর গৃহহীনদের মাঝে হস্তান্তরও করা হয়েছে।
এ প্রকল্পের আওতায় জোড়কানন পশ্চিম ইউনিয়নের সাতবাড়িয়া বঙ্গবন্ধু পল্লী নামকরন আশ্রয়ন প্রকল্পটিতে বিশেষ সুযোগ-সুবিধা থাকার ফলে সারা দেশের মধ্যে একটি মডেল প্রকল্প হিসেবে গড়ে তোলা লক্ষ্যে কাজ করছেন টাস্কফোর্স কমিটি।
সূত্রে জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী (মুজিব বর্ষ) উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যে দ্বিতীয় পর্যায়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় ৪৪ টি গৃহ বরাদ্দ প্রদান করা হয়। বরাদ্দকৃত গৃহ হতে জোড়কানন পশ্চিম ইউনিয়নের সাতবাড়িয়ায় (জয়মঙ্গলপুর মৌজায়)  ১.২৩ একর জায়গায় “বঙ্গবন্ধু পল্লী” নামকরন করে ২৯টি গৃহ নির্মাণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে সাতবাড়িয়ায় চলমান প্রকল্পটি একটি আকর্ষণীয় মডেল আশ্রয়ণ প্রকল্প হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিরামহীন ভাবে কাজ করে যাচ্ছে উপজেলা টাস্কফোর্স কমিটি। এরই মধ্যে প্রকল্পটি প্রায় আশি ভাগ নির্মাণ কাজ শেষ হয়েছে। ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের অদূরে কুমিল্লার অন্যতম বৃহত্তম বাজার সুয়াগাজী বাজারের পশ্চিমে অবস্থিত “বঙ্গবন্ধু পল্লী” নামক এ প্রকল্পটিতে রয়েছে সু-প্রশস্থ রাস্তা, মসজিদ-মাদরাসা, কবরস্থান এবং পাশেই রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কমিউনিটি ক্লিনিক। এছাড়াও দৃষ্টিনন্দন এ প্রকল্পটি পাগলি নামক খাল পাড়ে অবস্থিত হওয়ায় একদিকে যেমনিভাবে দর্শনার্থীদের নজর কাড়ছে, তেমনি ভাবে বর্ষা মৌসুমেও পানি নিষ্কাশনের জন্য উপযুক্ত ব্যবস্থা রয়েছে। সাতবাড়িয়ার প্রকল্পটির কাজ শতভাগ শেষ হলে, প্রকল্পটি দেখার জন্য কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা বাসিসহ আশপাশের উপজেলার মানুষেরও ভিড় জমবে বলে জানায় স্থানীয়রা।
স্থানীয় ইউপি চেয়ারম্যান ও টাস্কফোর্স কমিটির সদস্য হাসমত উল্লা হাসু বাসসকে জানান, মুজিব জন্মশত বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা উপহার (গৃহ) প্রদানের মধ্য দিয়ে সারা বিশ্বে অন্যন্য এক দৃষ্টান্ত স্থাপন করেছেন। সাতবাড়িয়ায় মডেল প্রকল্প স্থাপন করায় পশ্চিম জোড়কানন ইউনিয়নবাসি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বাসসকে জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার বঙ্গবন্ধু পল্লীটি মডেল হিসাবে গড়ে তোলা হচ্ছে।
এ ব্যাপারে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুভাশিস ঘোষ বাসসকে জানান, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার জোড়কানন পশ্চিম ইউনিয়নের সাতবাড়িয়া এলাকায় (জয়মঙ্গলপুর মৌজায়)  ১.২৩ একর জায়গায় ” বঙ্গবন্ধু পল্লী ” নামক প্রকল্পটি প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের জন্য একটি মডেল প্রকল্প হিসেবে নির্মাণ কাজ চলছে। এ প্রকল্পটিতে “আমার গ্রাম আমার শহর” লক্ষ্যটি বিবেচনায় রেখে বঙ্গবন্ধু পল্লী’র সামনে ১৫ ফুট মাঝে-পিছনে ১০ ফুট প্রশস্ত রাস্তা, একটি মসজিদ ও কবরস্থান, প্রতিটি ঘরে সুপেয় পানি সরবরাহের লাইন স্থাপন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বঙ্গবন্ধু পল্লীতে পুনর্বাসনকৃত পরিবারের কর্মসংস্থান এবং আয়বর্ধক কর্মে সংযুক্ত করার লক্ষ্য একটি সার্বিক গ্রাম উন্নয়ন সমিতি গঠন, যুবকদের চাহিদা-যোগ্যতানুযায়ী কারিগরি প্রশিক্ষণনর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সড়ক ও জনপদ বিভাগের ৩ টি ইউনিয়নের সংযোগ সড়ক সংলগ্ন বঙ্গবন্ধু পল্লীটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হতে মাত্র ২ কিঃ মিঃ দূরে অবস্থিত, যার পশ্চিম এবং উত্তর প্রান্ত পাগলী খাল দ্বারা বেষ্টিত। পল্লীটি হতে মাত্র ২০০ গজ পশ্চিমে কমিউনিটি ক্লিনিক, ৪০০ গজ উত্তরে সরকারি প্রাথমিক বিদ্যালয়, ০২ কিঃ মিঃ পূর্বে সুয়াগঞ্জ বাজার এবং ইউনিয়ন পরিষদ অবস্থিত। প্রাপ্ত নির্দেশনা মোতাবেক দৃষ্টি নন্দন লে-আউট নিশ্চিত করার লক্ষ্য ২৯ টি ঘরের নৌকাআকৃতি লে-আউটের কপি সংযুক্ত, ডিজাইন মোতাবেক মূল ঘরের দৈর্ঘ্য, প্রস্থ সঠিক রেখে টয়লেট সংলগ্ন পিছনের দরজাটি তার বিপরীত পাশে রান্না ঘরের সাথে প্রতিস্থাপন করে নতুন ডিজাইন করা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কেনিয়ায় পেট্রোল ট্যাংকার বিস্ফোরণে ১৩ জনের মৃত্যু

জয়পুরহাটে জেলা আধুনিক হাসপাতাল ২৫০ বেডে উন্নীতকরণ কাজ এগিয়ে চলছে