ভিতরে

ধর্মঘট ডাকার ব্যাপারে পাইলটরা কোন আলটিমেটাম দেয়নি : বিমান সিইও

॥ তানজিম আনোয়ার ॥
ঢাকা, ১৭ জুলাই, ২০২১ : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আবু সালেহ মোস্তফা কামাল বিমান চালকদের ধর্মঘটের ব্যাপারে কোন ধরনের গুজবে কান না দেয়ার জন্য যাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন। কারণ পাইলট ও ক্রু সদস্যরা বেতন কর্তনের জন্য অসন্তোষ জানিয়ে  আনুষ্ঠানিকভাবে কর্মবিরতির কোন আল্টিমেটাম দেয়নি। 
আজ বাসসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘তারা একটি চিঠিতে, তাদের বেতন কর্তনের ব্যাপারে অসন্তোষ জানিয়েছে। কিন্তু এই ইস্যু নিয়ে ধর্মঘটে যাবার কোন ইঙ্গিত দেয়নি।’
বাংলাদেশ এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশন (বাপা) নেতৃবৃন্দের বরাত দিয়ে কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে, কোভিড মহামারির অভিঘাতের কারণে কর্তন করা বেতন ৩০ জুলাইয়ের মধ্যে সমন্বয় করা না হলে বিমানের পাইলটরা ধর্মঘটে যাবে।
সালেহ আরো বলেন, পাইলটদের বরাত দিয়ে মিডিয়ায় এ ধরনের প্রতিবেদন বিমানের বাণিজ্যিক স্বার্থকে ক্ষুণœ করছে। কারণ এর প্রেক্ষিতে বিভিন্ন রুট-বিশেষত মধ্যপ্রাচ্যগামী ফ্লাইটগুলোর বিপুল সংখ্যক টিকিট ফিরিয়ে দেয়া হচ্ছে।
তিনি বলেন, ‘আমি বলতে পারি যে, পাইলটদের এ ধরনের প্রতিক্রিয়ার ফলে গত দুই দিনে বিমানের অন্তত সাত কোটি টাকার লোকসান হয়েছে।’
বিমানের ব্যবস্থাপনা পরিচালক আরো বলেন, গত বছরের তুলনায় এ বছর পাইলটদের বেতন বাড়ানো হয়েছে। রাষ্ট্র-মালিকানাধীন কোম্পানিটি মহামারির কারণে আর্থিক ক্ষতি কাটিয়ে উঠার জন্য দৃঢ় প্রয়াস চালিয়ে যাচ্ছে। 
গত বছরের জুলাই মাস থেকে মহামারির কারণে বিমান কর্তৃপক্ষ পাইলটসহ সকল কর্মচারীদের বেতন কর্তন করতে এবং রক্ষাণাবেক্ষণ ও পরিচালন খরচ কমাতে বাধ্য হয়েছিল।
কর্তৃপক্ষ গত বৃহস্পতিবার পাঁচ বছরের বেশি সময় ধরে কর্মরত সিনিয়র পাইলট ছাড়া সংস্থার সকল কর্মচারীর বেতন কাঠামো পুনর্বহাল করার সিদ্ধান্ত নিয়েছে।  
বিমান আরো জানায়, সিনিয়র পাইলটদের জন্য বেতন-কর্তন পুনর্বিন্যাস করা হয়েছে। যেসব পাইলট পাঁচ বছর থেকে ১০ বছরের ধরে সেবা দিচ্ছেন তাদের বেতন জুলাই মাস থেকে বিদ্যমান ২০ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ কর্তন করা হবে। যেসব ককপিট ক্রু সদস্য ১০ বছরের বেশি সময় ধরে সেবা দিচ্ছেন তাদের বেতন বর্তমান ৪০ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ কর্তন করা হবে। 
এই সিদ্ধান্তের কথা জানতে পেরে বাংলাদেশ এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশন (বাপা) তাদের অসন্তোষ জানিয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালককে একটি চিঠি লিখে এবং তাদের বেতন কর্তনের সিদ্ধান্ত থেকে ফিরে আসার অনুরোধ জানায়।
বিমানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, সিদ্ধান্ত অনুযায়ী, মোট স্থায়ী ১৫৭ জন পাইলটের মধ্যে ৬৯ জনকে তাদের স্বাভাবিক বেতন কাঠামোতে ফিরিয়ে আনা হয়েছে।
সালেহ বলেন, ‘বিমান তার স্বাভাবিক আয়ে ফিরে এলেই, আমরা অন্যান্য সিনিয়র পাইলটদের বেতন-কর্তন বন্ধ করে দিব।’
বাপা সভাপতি ক্যাপ্টেন মাহবুবুর রহমান দাবি করেছেন যে, যাদের মূল বেতন স্বাভাবিক কাঠামোতে ফিরে এসেছে, তাদের সংখ্যা ২০ জনের বেশি হবে না।
রহমান বাসসকে বলেন, বাপা গণমাধ্যমকে বলেনি যে, ৩০ জুলাইয়ের পর তারা ধর্মঘটে যাবে।
তিনি আরো বলেন, ‘কিন্তু আমরা একটি সিদ্ধান্ত নিয়েছি যে, ৩০ জুলাইয়ের পর থেকে আমরা কোন অতিরিক্ত কর্মঘন্টা কাজ করবো না।
বাপার সভাপতি বলেন, মহামারির মধ্যে চিকিৎসা সরঞ্জামাদি, ওষুধ, ভ্যাকসিন  পরিবহণের প্রয়োজনে অতিরিক্ত কর্মঘন্টার প্রয়োজন হলেও বিমানের পাইলটরা জরুরি ফ্লাইট পরিচালনা করবে।
বিমান কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, কোন পাইলট বিমান চলাচল ব্যাহত করলে বিমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ যে কোন মহলের যে কোন অবৈধ কর্মকা-ের জন্য প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করবে।
বিমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শুধু পাইলটদেরই নয়, বরং এর সকল কর্মীর বেতন কর্তন করেছে। 
বিমান কর্তৃপক্ষ জানায়, বিমান কোভিড-১৯ চলাকালে কোন পাইলটকেই বরখাস্ত করেনি। এমনকি কোভিড-১৯ এর প্রথম দিকের মাসগুলোতে কোন কোন পাইলট এক ঘন্টাও বিমান না চালিয়ে বেতন গ্রহণ করেছেন। কোন কোন পাইলট মাত্র কয়েক ঘন্টা বিমান চালিয়েছেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে বিজিবি গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

সরকার মানুষকে সচেতন করে করোনা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছে : হানিফ