ভিতরে

আফগানিস্তানে ভারতীয় ফটোগ্রাফার নিহত

পুলিৎজার পুরস্কার প্রাপ্ত ভারতীয় ফটোগ্রাফার ড্যানিশ সিদ্দিকী শুক্রবার আফগানিস্তানে নিহত হয়েছেন। তিনি বার্তা সংস্থা রয়টার্সে কর্মরত ছিলেন। 
পাকিস্তান সীমান্ত ক্রসিংয়ের কাছে আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবানের সংঘর্ষকালে দায়িত্ব পালন করছিলেন তিনি। 
একজন সেনা কমান্ডার জানান, স্পিন বুলডাকের নিয়ন্ত্রণ ফিরে পেতে আফগান বাহিনীর হামলার সময়ে ড্যানিশ সিদ্দিকী ও একজন সিনিয়র কর্মকর্তা নিহত হন। 
রয়টার্স জানিয়েছে, যুদ্ধ কাভার করতে গিয়ে ড্যানিশ (৩৮) বাহুতে আঘাত পান। তার চিকিৎসা চলছিল এবং সুস্থও হচ্ছিলেন। 
একজন অজ্ঞাত আফগান কমান্ডারের বরাত দিয়ে সংস্থাটি আরো বলেছে, ড্যানিশ দোকানদারদের সাথে কথা বলছিল। এ সময়ে তালেবান বাহিনী পুনরায় হামলা চালালে তিনি প্রাণ হারান।  
রয়টার্সের প্রেসিডেন্ট মাইকেল ফ্রিডেনবার্গ এবং এডিটর-ইন-চিফ আলেসান্দ্রা গ্যালনি এক বিৃবতিতে বলেছেন, এ বিষয়ে আরো  তথ্য জানতে আমরা ওই অঞ্চলের কর্তৃপক্ষের সাথে কাজ করে যাচ্ছি। 
আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি ড্যানিশের মৃত্যুতে দু:খ প্রকাশ করে বলেছেন, তালেবানের নৃশংসতা কাভার করতে গিয়ে তিনি প্রাণ হারিয়েছেন।
উল্লেখ্য, ড্যানিশ এর আগে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ কাভার করেছেন। এছাড়া রোহিঙ্গা সংকট, হংকং বিক্ষোভ এবং নেপালের ভূমিকম্প নিয়ে কাজ করে বিপুল প্রশংসা অর্জন করেছেন। 
মার্কিন পররাষ্ট্র দপ্তর ড্যানিশের মৃত্যুতে গভীর দু:খ প্রকাশ করেছে এবং একইসঙ্গে তার কাজেরও প্রশংসা  করেছে। 
রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে ফিচার ফটোগ্রাফির জন্যে ২০১৮ সালে যে গ্রুপটি পুলিৎজার পুরস্কার পেয়েছে ড্যাানিশ সে গ্রুপেরই একজন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

নিহত হাইতি নেতার অন্ত্যেষ্টিক্রিয়া ২৩ জুলাই

ইরানে পানি সংকট নিয়ে বিক্ষোভকালে একজন নিহত