ভিতরে

তৃণমূলের রেমিটেন্স যোদ্ধাদের সেবায় প্রবাসী কল্যাণ ব্যাংকের আরো ৩টি নতুন শাখা উদ্বোধন

প্রবাসী কল্যাণ ব্যাংকের (পিকেবি) আরো তিনটি নতুন শাখা খোলা হয়েছে।
আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি প্রবাসী কল্যাণ ব্যাংকের নতুন তিনটি শাখার উদ্বোধন করেন। 
ব্রাহ্মণবাড়িয়া’র নবীনগর ও সরাইল উপজেলা সদর এবং চাঁদপুরের মতলব উপজেলা সদরে এই তিনটি নতুন শাখা খোলার মধ্য দিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংক তৃণমূল পর্যায়ে সেবা প্রদানের ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে গেল। 
রাজধানীর ইস্কাটন গার্ডেনস্থ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান ভবনের সভাকক্ষ থেকে পরিচালিত এ ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ও পদাধিকার বলে প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান ড. আহমেদ মুনিরুছ সালেহীন। 
প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ নাজীবুল ইসলাম, জনশক্তি ও কর্মসংস্থান ব্যূরোর (বিএমইটি) মহাপরিচালক মোঃ শহীদুল আলম, বোয়েসেল’র ব্যবস্থাপনা পরিচালক মোঃ বিল্লাল হোসেনসহ নবীনগর, সরাইল ও মতলবের স্থানীয় জনপ্রতিনিধি এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রবাসী কর্মীরা রেমিটেন্স যোদ্ধা হিসেবে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন এ কথা উল্লেখ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, রেমিটেন্স যোদ্ধাদের অধিকাংশই গ্রামাঞ্চল হতে কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশে যায়। এ বিষয়টি বিবেচনায় নিয়ে প্রবাসী কর্মীদের হাসি-মুখে সেবা প্রদান করার জন্যও তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারিদের প্রতি আহবান জানান।
মন্ত্রী এসময় জানান, বিদেশগামী ও বিদেশফেরত কর্মীদের পুনর্বাসনে সরল সুদে এবং সহজ শর্তে বিশেষ ঋণ প্রদানের মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। আর প্রবাসী কর্মীদের কল্যাণের কথা বিবেচনা করে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা সম্প্রসারণ, সেবার মান বৃদ্ধি ও অবকাঠামো শক্তিশালী করতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
ইমরান আহমদ বলেন, আজ তিনটি শাখার উদ্বোধন করা হলো। আগামী ডিসেম্বরের মধ্যে আরো কিছু শাখার উদ্বোধন করা হবে। এছাড়াও দেশের প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলা হবে। 
এবাদুল করিম এমপি বলেন, বৃহত্তর কুমিল্লার অধিকাংশ পরিবার থেকে প্রতিবছর বহুসংখ্যক কর্মী কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশে যায়। যথাযথ প্রশিক্ষণ দিয়ে এসব কর্মীকে দক্ষ করে বিদেশে পাঠাতে পারলে আরও অধিক পরিমাণে রেমিট্যান্স আসবে বলে তিনি মনে করেন।
এবাদুল করিম বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রতিশ্রুত সেবা বিদেশে গমন এবং বিদেশ ফেরত কর্মীদের আর্থ-সামাজিকভাবে প্রতিষ্ঠিত হওয়ার ক্ষেত্রেও সহযোগিতা করবে।
ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসী কর্মীদের কল্যাণের কথা বিবেচনা করে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করেছেন। তাই প্রবাসী কল্যাণ ব্যাংক প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নে অঙ্গীকারবদ্ধ। 
তিনি বলেন, প্রবাসী কর্মীদের সেবা বাস্তব রূপদানের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ব্যাংকের সব ধরনের সেবা কার্যক্রম অনলাইনের আওতায় আনারও উদ্যোগ নেওয়া হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

দক্ষিণ সিটির ৬৭৩১.৫২ কোটি টাকার বাজেট ঘোষণা

মহামারী সত্ত্বেও বাংলাদেশ বৈশ্বিক বিনিয়োগ কেন্দ্র হয়ে উঠেছে : বেজার নতুন প্রধান