ভিতরে

নওগাঁয় ৩ লাখ ৮০ হাজার ৪৯১টি কোরবানীর পশু পালন

জেলায় এ বছর ৩ লাখ ৮০ হাজার ৪৯১টি কোরবানীর পশু প্রতিপালন করা হয়েছে। জেলায় চলতি বছর চাহিদা রয়েছে ৩ লাখ পশুর। সে হিসেবে পশু উৎপাদনে নওগাঁ জেলা উদ্বৃত্ত। জেলার চাহিদা মিটিয়ে এ জেলা থেকে কোরবানীর পশু বরাবরই ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লাসহ দেশের অন্যান্য জেলায় সরবরাহ করা হয়ে থাকে। 
জেলা ভারপ্রাপ্ত প্রািণ সম্পদ কর্মকর্তা মোঃ হেলাল হোসেন জানিয়েছেন ,আসন্ন কোরবানীকে সামনে রেখে জেলার ১১টি উপজেলায় মোট ৩১ হাজার ৩৪০টি খামারে এসব পশু প্রতিপালন করা হয়েছে। কোরবানীর পশুর মধ্যে রয়েছে ৯৮ হাজার ৮৮৩টি ষাড়, ৩২ হাজার ৪২৯টি বলদ, ৩৬ হাজার ১১৫টি গাভী, ৬ হাজার ৯৬০টি মহিষ। এ ছাড়াও ছাগল রয়েছে ১ লাখ ৭৪ হাজার ৪শ ৩৭টি, ভেড়া রয়েছে ২৫ হাজার ৬৫১টি এবং অন্যান্য রয়েছে ৪২৪টি। 
জেলা প্রাণিসম্পদ বিভাগের তথ্য মতে উপজেলাভিত্তিক খামার, ষাড়, বলদ এবং গাভীর সংখ্য্ াহচ্ছে নওগাঁ সদর উপজেলায়৩৬৩০টি খামারে ১৩ হাজার ৩৮২টি ষাড়, ২ হাজার ৫৯১টি বলদ ও ২ হাজার ৫৭৭টি গাভী। রাননীনগর উপজেলায় ১৮৫০টি খামারে ৭ হাজার ১১১টি ষাড়, ৮১৪টি বলদ ও ৩ হাজার ১৬৯টি গাভী। আত্রাই উপজেলায় ১১২৪৬টি খামারে ৫ হাজার ৭৮২টি ষাড়, ৮১৬টি বলদ ও ৯৭৪টি গাভী। বদলগাছি উপজেলায় ৩৯১৮টি খামারে ৬ হাজার ২৬৮টি ষাড়, ১ হাজার ৬শ বলদ ও ৩ হাজার ৬৮৩টি গাভী। মহাদেবপুর উপজেলায় ১২৪০টি খামারে ৮ হাজার ২২৯টি ষাড়, ১ হাজার ৪১৬টি বলদ ও ২ হাজার ৮টি গাভী। পতœীতল্ াউপজেলঅয় ১৮০৫টি খামারে ৭ হাজার ১৩৩টি ষাড়, ১ হাজার ৮৩৫টি বলদ ও ২ হাজার ২৫৮টি গাভী। ধামইরহাট উপজেলায় ২৪৭৮টি খামারে ১১ হাজার ৯৫৩টি ষাড়, ৭ হাজার ১৮৭টি বলদ ও ৬ হাজার ৫১৬টি গাভী। সাপাহার উপজেলায় ৩৭৯২টি খামারে ৭ হাজার ১৭টি ষাড়, ৩ হাজার ৩২৬টি বলদ ও ২ হাজার ৪৩৮টি গাভী। পোরশা উপজেলায় ২০৫৯টি খামারে ৬ হাজার ৮শ ৬৬টি ষাড়, ৩ হাজার ৯টি বলদ ও ২ হাজার ৭শ ২৭টি গাভী। নিয়ামতপুর উপজেলায় ১৫৩৭টি খামারে ৬ হাজার ৪৪টি ষাড়, ১ হাজার ৯শ ৫টি বলদ ও ১ হাজার ৫৭৫টি গাভী এবং মান্দা উপজেলায় ৭৭৮৫টি খামারে ১৮ হাজার ৭৯৮টি ষাড়, ৬ হাজার ৮৪০টি বলদ ও ৮ হাজার ৯৬টি গাভী। 
জেলার ভারপ্রাপ্ত প্রাণি সম্পদ কর্মকর্তা মোঃ হেলাল হোসেন বলেছেন দেশে লকডাউন চললেও জেলা প্রাণি সম্পদ অফিস থেকে পশু ক্রয় বিক্রয় নামে অনলাইন ভিত্তিক একটি মোবাইল মার্কেটিং ব্যবস্থ্ াচালু করা হয়েছে। এ অ্যাপে জেলার বিভিন্ন খামারীদের ঠিকানা, গরুর ছবি, গরুর আনুমানিক ওজন, মূল্য ইত্যাদি উল্লেখ করে পোষ্ট দেয়া হচ্ছে। এতেভোলোই সাড়া পাওয়া যাচ্ছে। প্রতিনিয়ত গরু, ছাগল, ভেড়া ইত্যাদি বিক্রি হচ্ছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় শিক্ষকসহ দুইজন নিহত

প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পাচ্ছেন নিরপতি কোচ