ভিতরে

ফাইনালকে সামনে রেখে গণজমায়েতের ব্যাপারে সতর্ক করলো লন্ডন পুলিশ

ওয়েম্বলিতে আজ অনুষ্ঠিতব্য ইউরো ফাইনালকে সামনে রেখে ব্রিটিশ রাজধানীতে বড় কোন জমায়েতের ব্যপারে ইংলিশ সমর্থকদের প্রতি সতর্ক বার্তা ছুঁড়ে দিয়েছেন লন্ডন পুলিশ। যুক্তরাজ্য জুড়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এখনো উর্ধ্বমূখী, এ কারনেই স্থানীয় পুলিশ এ বিষয়ে সকলকে দৃষ্টি আকর্ষনের চেষ্টা করেছে।
মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে গত এক মাস ধরেই করোনা সংক্রান্ত পুরোনো সব বিধিনিষেধই বহাল আছে যা শেষ পর্যন্ত ১৯ জুলাই শেষ হবার কথা রয়েছে। সে কারনেই ম্যাচ অথবা ফ্যান জোন টিকিট কিংবা বার বুকিং ছাড়া বাকিদের স্টেডিয়ামের আশেপাশে বা সংশ্লিষ্ট স্থানে জড়ো না হতে আহবান জানানো হয়েছে।
মেট্রোপলিটন উপ-সহকারী কমিশনার লরেন্স টেইলর এক বিবৃতিতে বলেছেন, ‘আমি সাধারণ মানুষকে অনুরোধ জানাচ্ছি এক জায়গায় জড়ো না হতে। তোমাদের কাছে যদি ম্যাচ টিকিট, ফ্যান জোন টিকিট কিংবা কোন পাব, বার বা ক্লাবে ঢোকার অনুমতি না থাকে তবে দয়া করে লন্ডনে এসো না। এমনও হতে পারে এ কারনে হয়ত তোমাদের ম্যাচটাই দেখা হবে না।’
রোববারের ফাইনালে ওয়েম্বলিতে ৬৫ হাজার সমর্থককে স্বাগত জানানো হবে। গত বছর করোনা মহামারী শুরু হবার পর ব্রিটেনে কোন ক্রীড়া ইভেন্টে এত বড় সংখ্যক দর্শকের সমাগম হয়নি। ইংল্যান্ডের বেশ কিছু শহরে সামাজিক দূরত্ব বজায় রেখে ফ্যান জোন তৈরী করা হয়েছে, এর মধ্যে লন্ডনের ট্র্যাফেলগার স্কোয়ারও রয়েছে। এদিকে পাব ও বারগুলোতে কোভিড-১৯ আইন মেনে শুধুমাত্র টেবিল সার্ভিসের ব্যবস্থা রাখা হয়েছে এবং ধারনা করা হচ্ছে সেগুলোও কানায় কানায় পরিপূর্ণ থাকবে।
এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইতোমধ্যেই আগামী এক সপ্তাহের মধ্যে কোভিড বিধিনিষেধ শীথিল করার ইঙ্গিত দিয়েছেন। কিন্তু তার আগে ডেল্টা ভ্যারিয়েন্টে কারনে আবারো যুক্তরাজ্য জুড়ে করোনার প্রাদুর্ভাব প্রতিদিনই বেড়ে চলেছে। যদিও জনসন ইংল্যান্ডের সফল টিকাদান ক্যাম্পেইন নিয়ে আশা প্রকাশ করেছেন। ইতোমধ্যেই ইংল্যান্ডের ৮৭ শতাংশ প্রাপ্ত বয়স্ক নাগরিককে প্রথম ডোজ ও দুই তৃতীয়াংশের মধ্যে দ্বিতীয় ডোজ টিকা দেয়া সম্পন্ন হয়েছে।
কিন্তু অনেক বিজ্ঞানী বিধিনিষেধ শিথীল করার কারনে শঙ্কা প্রকাশ করেছেন। বিশেষ করে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ গণপরিবহনে মাস্ক পড়ার বিষয়টি তারা বাধ্যতামূলক করার দাবী জানিয়েছেন।
সবকিছুকে পিছনে ফেলে আগামীকাল সোমবার জনসন এ ব্যপারে তার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন। এর মধ্যে মেট্রোপলিটন পুলিশ জানিয়েছেন যত বড় আয়োজনই হোক না কেন মানুষকে অবশ্যই কোভিড প্রোটোকল মেনে চলতে হবে। টেইলর বলেন, ‘লন্ডনে এখনো করোনা পরিস্থিতি ভাল হয়নি। সরকারের বিধিনিষেধ এখনো কার্যকর রয়েছে। সে কারনেই আমরা জনগনের প্রতি আহবান জানাচ্ছি সেগুলো যথাযথ ভাবে মেনে চলার জন্য।’

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

টুর্নামেন্ট সেরা মেসি, ম্যাচ সেরা ডি মারিয়া

প্লিসকোভাকে পরাজিত করে প্রথমবারের মত উইম্বলডনের শিরোপা জিতলেন এ্যাশলে বার্টি