ভিতরে

করোনায় আক্রান্ত ছাড়িয়েছে ১০ লাখ, মৃত্যু ১৬ হাজার

দেশে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে এবং মৃত্যু সংখ্যা ১৬ হাজার। গত ৪ জুলাই দেশে মৃত্যু সংখ্যা ১৫ হাজার অতিক্রম করে। ওইদিন পর্যন্ত মারা যায় ১৫ হাজার ৬৫ জন। মাত্র ৫ দিনে এই সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। 
গত ২৪ ঘন্টায় এ যাবতকালের একদিনে সর্বোচ্চ রেকর্ড সংখ্যক ২১২ জন মারা গেছেন। গতকাল সর্বোচ্চ ১৯৯ জন মারা গিয়েছিল। গতকালের চেয়ে আজ ১৩ জন বেশি মারা গেছেন। আজ মৃতদের মধ্যে পুরুষ ১১৯ জন ও নারী ৯৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ৪ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৩২৪ জন। 
করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬০ শতাংশ। গত ৭ জুলাই থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ২৫৪ জন, ৭০ দশমিক ৩২ শতাংশ এবং নারী ৪ হাজার ৭৫০ জন, ২৯ দশমিক ৬৮ শতাংশ।  
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়,  ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৪০ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৬ জন এবং ষাটোর্ধ বয়সী ৯০ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ৫৩ জন, চট্টগ্রাম বিভাগে ২৬ জন, রাজশাহী বিভাগে ২৩ জন, খুলনা বিভাগে সর্বোচ্চ ৭৯ জন, বরিশাল বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ৬ জন, রংপুর বিভাগে ১২ জন এবং ময়মনসিংহ বিভাগে ৮ জন রয়েছেন। এদের মধ্যে ১৬০ জন সরকারি, ৩৬ জন বেসরকারি হাসপাতালে এবং ১৬ জন বাসায় মারা গেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৩৬ হাজার ৫৮৬ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৩২৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৬ হাজার ৮৫০ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৬৫১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। 
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩০ দশমিক ৯৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ৬২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৬৭ শতাংশ কম। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১০ হাজার ৪৪৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৭৬৩ জন। ঢাকায় শনাক্তের হার ২৬ দশমিক ৪৪ শতাংশ। গতকাল ১২ হাজার ১৭১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৫৬ জন, যা ২৮ দশমিক ৩৯ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২২ জন, গতকাল মারা যায় ২৮ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৯ লাখ ৩ হাজার ২৬৮ জনের নমুনা পরীক্ষায় ১০ লাখ ৫৪৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৪৯ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৮ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫ হাজার ৮৪৪ জন। গতকালের চেয়ে আজ ১৯৪ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৬২ হাজার ৩৮৪ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ১৯ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৬ দশমিক ৫৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৮ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৯ হাজার ২০৯ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৮ হাজার ২৪ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ১৮৫টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৬ হাজার ৫৮৬ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৬ হাজার ৮৫০ জনের। গতকালের চেয়ে আজ ২৬৪টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ঢাকাস্থ জিসিএ কার্যালয়ের জন্য আন্তর্জাতিক তহবিল চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানালেন মোদি