ভিতরে

অর্থনীতিতে নারী সম্পৃক্ততা আরো বাড়লে ক্ষমতায়ন ও উন্নয়ন টেকসই হবে : ইন্দিরা

মহিলা ও শিশু বিষয়ক  প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, দেশের অর্থনীতিতে নারীদের সম্পৃক্ততা আরো বাড়লে তাদের ক্ষমতায়ন ও উন্নয়ন টেকসই হবে। 
প্রতিমন্ত্রী আজ বৃহস্পতিবার ‘লালসবুজ ডটকম’ মার্কেটপ্লেসের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের  যাত্রা নারী উন্নয়নের জন্যএকটি মাইলফলক । এতে নারী তার উৎপাদিন এবং সংগৃহীত পণ্য নিয়ে অংশগ্রহণ করলে তা অর্থনীতিতে সম্পৃক্ত হবে। নারী উদ্যোক্তারা তাদের দক্ষতাকে কাজে লাগিয়ে ব্যবসা বাণিজ্য বৃদ্ধি করতে পারবেন।
প্রতিমন্ত্রী বলেন, নারীর সমঅধিকার  প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নানা পদক্ষেপ  গ্রহণ করেছিলেন।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর সার্বিক উন্নয়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। 
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব)  মীনা পারভীন। 
এতে বিশেষ অতিথি ছিলেন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) এর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ জাফর উদ্দিন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক মাকসুরা নূর বিএফটিআই এর পরিচালক মোঃ ওবায়দুল আজম  এবং ই কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি শমী কায়সার। এসময় দেশের বিভিন্ন  প্রান্ত থেকে নারী উদ্যোক্তারা অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।
‘লালসবুজ’ একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে। তথ্যআপা  প্রকল্পাধীন ৪৯২টি তথ্যকেন্দ্র থেকে মোট ১৪৭০ জন ই-কমার্স বিষয়ক  প্রশিক্ষিত তথ্যসেবা কর্মকর্তা এবং সকল তথ্যসেবা সহকারী ই-কমার্স মার্কেটপ্লেসে নারী উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন,তাদের পণ্যের ছবি ও বিবরণী সংযোজনসহ নানা ধরনের সহায়তা প্রদান করছেন । মার্কেটপ্লেসের পেমেন্ট ও ডেলিভারির ক্ষেত্রেও ব্যবস্থা গ্রহণ করেছে তথ্য আপা  প্রকল্প এবং বিএফটিআই। ক্রেতার নিকট সঠিক সময়ে ডেলিভারি নিশ্চিত করতে লালসবুজ ডটকমের লজিস্টিক পার্টনার হিসেবে পেপারফ্লাই, রেডেক্স এবং সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পাশাপাশি রয়েছে ডাকবিভাগের ই-কমার্স ডেলিভারি সেবা ই-পোস্ট। লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের লিংক: www.laalsobuj.c

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

বিসিক ক্ষুদ্র উদ্যোক্তাদের ৫০ কোটি টাকার প্রণোদনা ঋণ বিতরণ করেছে

‘নগদ’-এর পিন রিসেট করা যাবে নিজে নিজেই