ভিতরে

করোনায় আজ সর্বোচ্চ ২০১ জনের মত্যু, নতুন আক্রান্ত ১১,১৬২ জন

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় রেকর্ডসংখ্যক ২০১ জন মারা গেছেন। এদের মধ্যে পুরুষ ১১৯ ও নারী ৮২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৯৩ জনে। এদিকে আজ নতুন করে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ১৬২ জন।
গতকালের চেয়ে আজ ৩৮ জন বেশি মারা গেছেন। গতকাল মারা যান ১৬৩ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬০ শতাংশ। গত ২৮ জুন থেকে গতকাল পর্যন্ত মৃতের হার ছিল ১ দশমিক ৫৯ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়,  ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৪ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৭ জন এবং ষাটোর্ধ ১১৫ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৫৮ জন, চট্টগ্রাম বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ১৮ জন, খুলনা বিভাগে সর্বোচ্চ ৬৬ জন, বরিশাল বিভাগে ৭ জন, সিলেট বিভাগে ৯ জন, রংপুর বিভাগে ১৪ জন এবং ময়মনসিংহ বিভাগে ৮ জন রয়েছেন। এদের মধ্যে ১৬৫ জন সরকারি, ২৩ জন বেসরকারি হাসপাতালে, ১২ জন বাসায় এবং মৃতাবস্থ্য়া হাসপাতালে আনা হয়েছে ১ জনকে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ৩৫ হাজার ৬৩৯ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ১৬২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৬ হাজার ৬৩১ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৫২৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩১ দশমিক ৩২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ৪৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ১৪ শতাংশ কম। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১১ হাজার ৪১১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৮৫ জন। ঢাকায় শনাক্তের হার ২৮ দশমিক ৭৮ শতাংশ। গতকাল ১৩ হাজার ১৫৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৭১৫ জন, যা ২৮ দশমিক ২৩ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২৯ জন, গতকাল মারা যায় ১৬ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৮ লাখ ২৯ হাজার ৮৩২ জনের নমুনা পরীক্ষায় ৯ লাখ ৭৭ হাজার ৫৬৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৩১ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৫ হাজার ৯৮৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫ হাজার ৪৩৩ জন। গতকালে চেয়ে আজ ৫৫৪ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৫০ হাজার ৫০২ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৭ দশমিক ৩৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৯ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৭ হাজার ১৪৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৮ হাজার ৩৯ জনের। গতকালের চেয়ে আজ ৮৯২টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৫ হাজার ৬৩৯ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৬ হাজার ৬৩১ জনের। গতকালের চেয়ে আজ ৯৯২টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে ভাল অবস্থানে রয়েছে ঢাকা : মোমেন

পাঁচবিবিতে ফ্রি অক্সিজেন সেবা দিতে শেখ রাসেল ব্রিগেড গঠন