ভিতরে

কুমিল্লায় ক্রেতাদের নজর কাড়বে সম্রাট

জেলার চৌদ্দগ্রামে ব্রাদার্স এগ্রোতে কোরবানীর জন্য প্রস্তুত করা হয়েছে ১০ টি গরু। এর মধ্যে প্রায় ২০ মণের ব্রাহামা জাতের রয়েছে একটি গরু। খামার মালিক এরশাদ হোসেন গরুটির নাম দিয়েছেন ‘সম্রাট’। পৌর এলাকার নবগ্রাম পশ্চিম পাড়ায় অবস্থিত ব্রাদার্স এগ্রোতে ওই গরুটি দেখতে প্রতিদিনই উৎসুক জনতা ভিড় জমায়। কোরবানীর ঈদ উপলক্ষে সকল ক্রেতার নজর কাড়বে গরুটি।
সরেজমিন পরিদর্শনকালে এরশাদ হোসেন বাসসকে জানান, গৃহপালিত দেশী শাহিওয়াল জাত থেকে চৌদ্দগ্রাম সরকারি পশু হাসপাতালের সহযোগিতায় বিগত ২ বছর ৮ মাস পূর্বে সম্রাটের জন্ম হয়। প্রাকৃতিক উপায়ে এ পর্যন্ত ব্রাহমা জাতের ‘সম্রাট’ গরুটি লালন-পালন করছি। বর্তমানে গরুটির ওজন প্রায় ৮ মণ। এ সময়ে গরুটিকে স্বাভাবিক খাবার সবুজ ঘাস, ভূষি, খৈল, ভুট্টা, খড়ের পাশাপাশি আপেল, মাল্টাও খেতে দেওয়া হয়েছে। সম্রাটকে এ পর্যায়ে নিয়ে আসতে অন্তত ৩ লক্ষাধিক টাকা খরচ হয়েছে বলেও তিনি জানান।
কোরবানীর ঈদকে সামনে রেখে গরুটির যতœ আরও বাড়িয়ে দেয়া হয়েছে। এক্ষেত্রে উপজেলা প্রাণি সম্পদ অফিসের কর্মকর্তারা সহযোগিতা করেছেন। গরুটি ৮ লাখ টাকা দাম চাইবেন বলে জানান।  এছাড়া খামারে আরও ৯টি গরু কোরবাণী জন্য প্রস্তুত রাখা হয়েছে।
এ ব্যাপারে চৌদ্দগ্রাম উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা কৃষিবিদ মুজিবুর রহমান বাসসকে বলেন, আমাদের সার্বিক তত্বাবধানে ব্রাহমা জাতের ‘স¤্রাট’ গরুটি পালন করেছেন এরশাদ হোসেন। গরু ভালো দামে বিক্রি করতে পারবেন বলে জানান তিনি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

বিএসএমএমইউয়ে অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপোরোসিস ক্লিনিক উদ্বোধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে এম.ফিল. ও পি.এইচ.ডি. গ্রোগ্রামে ভর্তির তারিখ