ভিতরে

অন-লাইন পশুর হাট ডিজিটাল দুনিয়ায় বাংলাদেশের একটি মাইল ফলক : টেলিযোগাযোগ মন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, পবিত্র ঈদ-উল-আযহা (কোরবানির ঈদ) উপলক্ষ্যে রাজধানীতে আয়োজিত অন-লাইন পশুর হাট ডিজিটাল দুনিয়ায় বাংলাদেশের জন্য আরও মাইল ফলক।
কেবল পশু বা প্রাণীই নয়,অনলাইনে সব ধরনের কেনাকাটা করার ক্ষেত্রেও এই হাট পথ প্রদর্শক হিসেবে কাজ করবে উল্লেখ করে  তিনি বলেন, ‘সরকারি নথি থেকে ডিজিটাল কমার্স-প্রত্যেক বিষয়েই ডিজিটাল অগ্রগতির জন্য সারাবিশে^ আজ বাংলাদেশ অতুলনীয় ।’
মোস্তাফা জব্বার রোববার সন্ধ্যায় অন-লাইনে ক্যাব’র ব্যবস্থাপনায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ‘ডিজিটাল কোরবানির পশুর হাটের’ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, ডিজিটাল কমার্সকে কোরবানির পশুর হাট পর্যন্ত সম্প্রসারণ দেশের ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ব্যতিক্রমি ঘটনা। তিনি বলেন,‘আমরা যখন ডিজিটাল কমার্স শব্দটি উচ্চারণ করি, তখন এটি নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়। অনেকে মনে করতেন ডিজিটাল কমার্স আবার কী?  কমার্স তো কমার্সই! কিন্তু ডিজিটাল কোরবানির হাটের মধ্যদিয়ে দেশে ডিজিটাল বাণিজ্যের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।’
স্থানীয় সরকার মন্ত্রণালয় ও ঢাকা উত্তর সিটি করপোরেশণের সহযোগিতায় ই-ক্যাব’র উদ্যোগে ডিজিটাল কমার্স সম্প্রসারণে এটি বিরল দৃষ্টান্ত হিসেবে কাজ করবে বলেও মন্ত্রী উল্লেখ করেন।
ই-ক্যাব’র সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে অন-লাইনে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত থেকে এ ডিজিটাল পশুর হাটের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন,তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,এফবিসিসিআই’র প্রেসিডেন্ট জসিম উদ্দীন ও আইসিটি বিভাগের সচিব  এন এম জিয়াউল আলম। ই-ক্যাব’র সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ তমাল অনুষ্ঠান সঞ্চালনা করেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অধীনে রাজধানীতে এবারের ডিজিটাল হাট বাস্তবায়ন করছে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ ও বাংলাদেশ ডেইরী ফার্ম এসোসিয়েশন।
এ হাট বাস্তবায়নে সহযোগিতা করছে বিজনেস প্রমোশন কাউন্সিল ও এটুআই-একশপ।
এ আলোচনা সভায় জানানো হয়, সারাদেশের বিভিন্ন প্লাটফর্ম থেকে এ বছর কোরবানির পশু বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ।
গতবছর অন-লাইন পশুর হাটে কোরবানির  জন্য ২৭ হাজার পশু বিক্রি হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

সিলেটে ৩ দিনে করোনা টিকা নিবন্ধন করেছেন ৮৪৬ জন প্রবাসী

বিএসএমএমইউয়ে প্রথম ডোজে ৪৯ হাজার ৯০২ এবং দ্বিতীয় ডোজে ৪৮ হাজার ৬৬ জনের করোনা টিকা গ্রহণ