ভিতরে

উইন্ডিজকে হারিয়ে টি-২০ সিরিজ জয় করেছে দক্ষিণ আফ্রিকা

ওয়েস্ট ইন্ডিজের আগ্রাসী ব্যাটিংকে ব্যর্থ করে দিয়ে আন্তর্জাতিক টি-২০ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটি ২৫ রানে জিতে নিয়েছে দক্ষিন আফ্রিকা। শনিবার গ্রেনাডার ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ওই জয়ের ফলে ৩-২ ব্যবধানে সিরিজটিও নিশ্চিত করেছে সফরকারি প্রোটিয়ারা। 
টস জিতে প্রথমে ব্যাটিং নিয়ে আইডেন মার্করাম ও কুইন্টন ডি ককের হাফ সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করে দক্ষিন আফ্রিকা। জবাবে ওপেনিং ব্যাটসম্যান এভিন লুইসের হাফ সেঞ্চুরি (৫২ রান) সত্বেও ১৪৩ রানে থমকে যায় ক্যারিবী ইনিংস।   
আগের চার ম্যাচে সুবিধা করতে না পারা সফকারী ফাস্ট বোলার লুঙ্গি এনগিডি ঘুরে দাঁড়িয়ে দখল করেন তিন উইকেট। সতীর্থ পেসার কাগিসো রাবাদা ও ইনজুরিতে পড় পেসার   এনরিখ নর্টির   পরিবর্তিত হিসেবে স্কোয়াডভুক্ত হওয়া সিম বোলিং অল রাউন্ডার উইয়ান  মুলডার দুটি করে ইউকেট সংগ্রহ করেন। 
অবশ্য বাঁহাতি স্পিনার তাবরিজ সামসিও অব্যাহত রেখেছেন তার মিতব্যয়ী বোলিং। আগের দুই ম্যাচে মাত্র ১১ রান দিয়ে মিতব্যয়ীতার রেকর্ড গড়া এই স্পিনার তার নির্ধারিত কোটার চার ওভার বল করে তুলে নেন ক্রিস গেইলের উইকেটটি। 
অসাধারণ পারফর্মেন্স দেখিয়ে সিরিজে সর্বমোট ৭ উইকেট সংগ্রহ করে সিরিজ সেরার পুরস্কারও জয় করে নিয়েছেন তিনি। যে কারণে আগ্রাসী ব্যাটিংয়ের মাধ্যমে চ্যালেঞ্জিং রান রেট নিয়ে ম্যাচ জয়ের যে আশা অধিনায়ক কেইরন পোলার্ড করেছিলেন সেটি আর সম্ভব হয়নি। 
অবশ্য দৌঁড়ে দ্রুত রান সংগ্রহ করতে গিয়ে পায়ের ইনজুরিতেও পড়তে হয়েছে ক্যারিবীয় অধিনায়ককে। সবকিছু মিলিয়ে ম্যাচটি ঝুঁকে পড়ে সফরকারীদের দিকে। 
প্রেটিয়া দলের হয়ে সর্বাধিক ৭০ রান সংগ্রহ করেন ওয়ান ডাউনের ব্যাটসম্যান মার্করাম, আর ৬০ রান সংগ্রহ করেন ওপেনিংয়ে নামা সতীর্থ ব্যাটসম্যান কুইন্টন ডি কক। অপরাজিত ১৮ রান সংগ্রহ করেন মিলার। 
স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওপেনার লুইসের ৫২ রান ছাড়া ও হেটমায়ার ৩৩ ও পুরান ২০ রান সংগ্রহ করেছেন। 
এর ফলে বিগত প্রায় দুই বছরের মধ্যে প্রথম এই টি-২০ সিরিজ জয় করতে সক্ষম হল দক্ষিন আফ্রিকা। অধিনায়ক টেম্বা বাভুমা ও কোচ মার্ক বাউচারের অধীনেও এটি তাদের প্রথম সিরিজ। খেলা শেষে মুলডার বলেন,‘ সিরিজ জয়ে দল সর্বোচ্চ চেস্টা চালানো হয়েছে। আমার পক্ষ থেকে তো বটেই। কারণ এটি ছিল আমার প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ। যা ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে দারুন ভুমিকা রাখবে।’
উল্লেখযোগ্য সংগ্রহ দাঁড় করানোর পরও এই পরাজয়ে হতাশ ক্যারিবীয় অধিনায়ক পোলার্ড। তিনি বলেন,‘ এতেই প্রমাণিত হয়েছে আমরা অতীত থেকে খুব বেশী শিক্ষা গ্রহন করিনি। কারন আমরা আবারো একই ভুল করেছি।’
ক্যারিবীয়দের পরবর্তী হোম সিরিজ অস্ট্রেলিয়ার বিপক্ষে। আগামী শুক্রবার সেন্ট লুসিয়ায় শুরু হবে ৫ ম্যাচের ওই সিরিজ। পোলার্ড বলেন,‘ আমরা যে নিজেদের ক্রিকেটের বিষয়ে গভীর মনোযোগি সেটি প্রমান করতে হবে। টি-২০ বিশ^কাপকে সামনে রেখে আমাদেরকে উন্নতির ধারা অব্যাহত রাখতে হবে।’     
সংক্ষিপ্ত স্কোর: 
দ. আফ্রিকা: ১৬৮/৪ (মার্করাম ৭০, কুইন্টন ডি কক ৬০ রান)
ওয়েস্ট ইন্ডিজ ১৪৩/৯, (লুইস ৫২, হেটমায়ার ৩৩, পুরান ২০, লুঙ্গি এনগিডি ৩/৩২ )
ফলাফল: দক্ষিন আফ্রিকা ২৫ রানে জয়ী 
সিরিজ: দক্ষিন আফ্রিকা ৩-২ ব্যবধানে জয়ী

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

কোপা আমেরিকার সেমি-ফাইনালের সুচি

লকডাউনের চতুর্থ দিন আজও সড়কে কড়া নজরদারি