ভিতরে

বেনাপোল কাস্টমস হাউজে ৪ হাজার ১৪৮.২৭ কোটি টাকা রাজস্ব আদায়

বেনাপোল কাস্টমস হাউজে ২০২০-২০২১ অর্থ বছরে ৬ হাজার ১০০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৪ হাজার ১৪৮ দশমিক ২৭ কোটি টাকা। যা বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান বাসসকে জানান, এবছর রাজস্ব ঘাটতি হয়েছে ১ হাজার ৯৫১ দশমিক ৭৩ কোটি টাকা। তবে গত বছরের তুলনায় এবছর রাজস্ব বেশি আদায় হয়েছে ১ হাজার ৫১২ দশমিক ৫০ কোটি টাকা।
গত ২০১৯-২০২০ বছরে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৫ হাজার ৫৬৩ দশমিক ৫৯ কোটি টাকা। তার বিপরীতে রাজস্ব আদায় হয়েছিলো ২ হাজার ৬৩৫ দশমিক ৭৭ কোটি টাকা। এবং সে বছর রাজস্ব ঘাটতি ছিল ২ হাজার ৯২৭ দশমিক ৮২ কোটি টাকা।
 সুলতান মাহমুদ বিপুল নামে এক আমদানিকারক জানান, বর্তমানে বেনাপোল-পেট্রোপোল বন্দরে মধ্যে স্থলপথের পাশাপাশি রেলপথেও ব্যপক হারে আমদানি বেড়েছে। ইতিমধ্যে এ বন্দরে রেলপথের অবকাঠামো উন্নয়ন শুরু হয়েছে। এ কাজ সম্পন্ন হলে এ বন্দর দিয়ে রেলপথে আমদানি আরো বাড়বে। এবং এ বন্দরের রাজস্ব দিগুণ আদায় হবে বলে তিনি জানান।
বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশন  সভাপতি মফিজুর রহমান সজন জানান, দেশের স্থলপথে পণ্য আমদানি- রপ্তানি বানিজ্যের বেশিরভাগ  আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে। তবে বর্তমানে করোনার কারনে উচ্চ শুল্ক হারের পণ্য আমদানি কমে গেছে। পাশাপাশি চাহিদা অনুপাতে বেনাপোল বন্দরের অবকাঠামো উন্নয়ন হলে দ্বিগুণ পরিমান রাজস্ব আদায় সম্ভব হবে বলে তিনি জানান।
আজিজুর রহমান জানান, দেশে  প্রায় দেড় বছরের বেশি সময় ধরে করোনার প্রভাব চলছে। দেশে করোনা সংক্রমণ রোধে কয়েক মাস বেনাপোল-পেট্রোপোল বন্দরের মধ্যে আমদানি রপ্তানি বাণিজ্য বন্ধ রাখা হয়েছিলো। দেশে অর্থনৈতিক চাকা সচল রাখতে পূনরায় দুই দেশের মধ্যে আমদানি রপ্তানি সচল করা হয়। তিনি জানান, তারা ব্যবসায়ীদের বৈধ সুবিধা বাড়ানোর পক্ষে কাজ করছেন। এ বন্দর দিয়ে রাজস্ব আদায় দ্বিগুন করা সম্ভব বলে তিনি জানান।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বান্দরবানে কঠোর লকডাউনে আইন অমান্য করায় ৩৮ মামলা

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় ৩০২ জন করোনায় আক্রান্ত