ভিতরে

ইরান নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রের প্রতি জাতিসংঘের আহ্বান

জাতিসংঘের রাজনৈতিক ও শান্তিস্থাপন বিষয়ক আন্ডার সেক্রেটারি রোজমেরি ডিকার্লো বুধবার ইরান পারমাণবিক চুক্তি বা ইরান চুক্তি হিসেবে পরিচিত যৌথ ব্যাপক পরিকল্পনা বা জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশনে (জেসিপিওএ) যুক্তরাষ্ট্র বর্ণিত নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার বা মওকুফের আহ্বান জানিয়েছেন। খবর সিনহুয়া’র।
ডিকার্লো নিরাপত্তা পরিষদের ২২৩১ প্রস্তাব বাস্তবায়ন সম্পর্কিত বিফ্রিং-এ বলেন, “আমি  ইসলামী প্রজাতন্ত্র ইরানের সাথে তেল বাণিজ্য সুবিধা প্রসারিত করার এবং পরিকল্পনা ও প্রস্তাব অনুযায়ী পারমাণবিক ক্রিয়াকলাপের সুবিধার্থে এই পরিকল্পনায় যুক্তরাষ্ট্রের বর্ণিত নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার করার বিষয়ে মহাসচিবের আহ্বান পুনর্ব্যক্ত করছি।
২০১৫ সালের ২০ জুলাই নিরাপত্তা পরিষদের ২২৩১ রেজুলেশনে ইরানের পারমাণবিক কর্মসূচি জেসিপিওএ-কে সমর্থন দেয়া হয়। নিরাপত্তা পরিষদ একটি পরিদর্শন প্রক্রিয়ার সূচনা করে এবং ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলি অপসারণের প্রস্তুতির প্রস্তাব আনে।
নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্র চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র সেই সঙ্গে জার্মানি, ইউরোপীয় ইউনিয়ন এবং ইরানের সঙ্গে আলোচনাক্রমে প্রস্তাবটির অনুমোদন দেওয়া হয়। তবে, মার্কিন যুক্তরাষ্ট্র ২০১৮ সালের ৮ মে ইরান চুক্তি প্রত্যাহারের ঘোষণা দেয়।
ডিকার্লো ইরানকে অবিলম্বে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার সাথে বোঝাপড়া পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জেসিপিওএ ও রেজুলিউশন ২২৩১ বাস্তবায়নে যথেষ্ট অগ্রগতি হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

ডেল্টা ভ্যারিয়েন্ট কার্যকরভাবে প্রতিরোধে সক্ষম জেঅ্যান্ডজে’র ভ্যাকসিন

নড়াইলে লকডাউনের দ্বিতীয় দিনে কঠোরভাবে পালিত হচ্ছে