ভিতরে

ডিজিটাল নিরাপত্তা বিধান ও অপরাধ নিয়ন্ত্রণে ফলপ্রসূ অবদান রাখবে : টেলিযোগাযোগ মন্ত্রী

অবৈধ ও নকল হ্যান্ডসেট বন্ধে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার’র (এনইআইআর) পরীক্ষামূলক চালু কার্যক্রম আজ থেকে চালু হয়েছে।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথি হিসেবে বৃহস্পতিবার রাজধানীতে ভার্চ্যূয়াল প্লাটফর্মের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।
টেলিকম সেক্টরে এনইআইআর একটি ঐতিহাসিক মাইলফলক এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, টেলিযোগাযোগ প্রযুক্তির ব্যাপক সম্প্রসারণের পাশাপাশি ডিজিটাল অপরাধের বিস্তারের হারও অনেক বেড়েছে।
তিনি বলেন,সাইবার অপরাধ বৃদ্ধির হার নিয়ন্ত্রণ আনতে না পারলে পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে। এর সাথে রয়েছে অবৈধ হ্যান্ডসেট চোরাচালান ও ডিজিটাল নিরাপত্তা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় এনইআইআর চালু করা হলো, যা এসব ক্ষেত্রে ফলপ্রসূ অবদান রাখবে।
এ পদ্ধতিকে কার্যত দেশের জনগণকে প্রতারণা থেকে নিরাপদ রাখার অন্যতম হাতিয়ার হিসেবে উল্লেখ করে তিনি নতুন প্রবর্তিত এই পদ্ধতিতে যাতে জনগণ সামান্যতম ভোগান্তির শিকার না হয় সেদিকে সর্বোচ্চ সতর্ক থাকার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন।
মোস্তাফা জব্বার বলেন, দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের তৈরি সফটওয়্যারের মাধ্যমে এনআইআর প্রবর্তন একটি যুগান্তকারি ঘটনা। তিনি বলেন, মোবাইল চুরি, ছিনতাই, সরকারি রাজস্ব ফাঁকিরোধ ছাড়াও ডিজিটাল নিরাপত্তার ক্ষেত্রে প্রবর্তিত এই পদ্ধতিটি কার্যকর ভূমিকা রাখবে।
মন্ত্রী জোর দিয়ে বলেন, বিটিআরসিকে বিদ্যমান প্রতিটি সেট’র স্বয়ংক্রীয়ভাবে রেজিস্ট্রেশন নিশ্চিত করতে হবে । জনগণ কোন অবস্থাতেই যাতে ভোগান্তির শিকার না হয় সেদিকে বিশেষ দৃষ্টি রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন,‘কোন অবস্থাতেই কোন অভিযোগ যেন না আসে। কোন ব্যবহারকারির কাছ থেকে যেন কোন অভিযোগ না পাই তার ব্যাপারে সতর্ক করে দিয়ে  তিনি বলেন, মোবাইল ব্যবহারকারি অনেকেই শিক্ষিত নয়, রেজিস্ট্রেশনের ব্যাপারে তাদের করণীয় আমাদেরকেই করতে হবে। গ্রাহকের ভোগান্তি হলে মহৎ কাজটির উদ্দেশ্য ম্লান হয়ে যাবে।’
বিটিআারসি‘র চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো: সাহাব  উদ্দিন, গ্রামীন ফোনের সিইও ইয়াসির আজমান বক্তৃতা করেন।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, বিটিআরসি’র উধ্বতন কর্মকর্তা এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বিভিন্ন সংস্থার প্রধান এবং বেসরকারি বিভিন্ন টেলকো প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠানে ভার্চ্যূয়ালি  উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, কোয়ালিটি অব মোবাইল সার্ভিস নিশ্চিত করতে, অবৈধ মোবাইল সেটের ব্যবহার বন্ধে এবং  গ্রাহক সেবা ও আইন শৃঙ্খলা বাহিনীকে সহায়তা করার জন্য সেটের তথ্যাদি সংরক্ষণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দিয়ে কম্পিউটারে বাংলা ভাষার প্রবর্তক মোস্তাফা জব্বার ঐতিহাসিক এই উদ্যোগ গ্রহণ করেন।
২০১৯ সালের ১৩মে  বিটিআরসির বিভিন্ন কার্যক্রম সংক্রান্ত সভায় বিটিআরটির  ব্যবস্থাপনায় এনইআইআর চালু করতে মন্ত্রীর নির্দেশনার ধারাবাহিকতায় যুগান্তকারি এ কার্যক্রম নিয়ে প্রকল্প গৃহীত  হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

দেশের প্রধান তিন নদ ও নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে

জঙ্গিদের নেটওয়ার্ক ভেঙে দেয়া হয়েছে : সিটিটিসি প্রধান