ভিতরে

করোনা পরীক্ষায় উত্তীর্ণ বাংলাদেশের সকল সদস্য

জিম্বাবুয়ে সফররত বাংলাদেশ দলের সকল খেলোয়াড়, স্টাফ ও অন্যান্যরা করোনা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। ফলে আজ থেকেই  অনুশীলনে নামার অনুমতি পেয়েছে বাংলাদেশ দল। 
বুধবার ভোরে জিম্বাবুয়ে পৌঁছায় বাংলাদেশ দল। সেখানে পৌঁছে বিমানবন্দরে করোনার নমুনা দিয়েছিলেন তারা। আর সেই রিপোর্ট প্রকাশ হয়েছে। 
নেগেটিভ আসায়, অনুশীলনে নামবে বাংলাদেশ। একমাত্র টেস্টের দিকে নজর তাদের। আগামী ৭ জুলাই থেকে শুরু হবে সিরিজের একমাত্র টেস্ট।
টেস্ট ম্যাচের আগে দু’দিনের প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ। যা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন বড় সংস্করনের ম্যাচের জন্য যথাযথ প্রস্তুতি নেই তাদের। দেশ ছাড়ার আগে দলের সকল সদস্য ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) টি-টুয়েন্টি ফরম্যাটে ম্যাচ খেলেছে। 
দেশ ছাড়ার আগে দলের অধিনায়ক মোমিনুল হক বলেছিলেন, টেস্ট ম্যাচের জন্য ভালো প্রস্তুত নেই। তবে ভালো করার ব্যাপারে আশাবাদি। 
টেস্ট ফরম্যাটে এখনও ধারাবাহিক হতে পারেনি বাংলাদেশ। তবে ২০১৪ সাল থেকে জিম্বাবুয়ের বিপক্ষে ছয়টি টেস্ট খেলেছে টাইগাররা। হেরেছে মাত্র ১টিতে। তাই এই ফরম্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে আধিপত্য বিস্তার করার সামর্থ্য রাখে তারা। কিন্তু শেষ ছয়টি ম্যাচ নিজেদের কন্ডিশনেই খেলেছে বাংলাদেশ। 
তবে জিম্বাবুয়ের মাটিতে ৭ ম্যাচ খেলে মাত্র ১টি জয় ও ড্র’র স্বাদ নিয়েছে বাংলাদেশ। ৫টি ম্যাচ হেরেছে তারা। ২০১৩ সালে একমাত্র জয়ের স্বাদ পায় টাইগাররা । 
সর্বশেষ সফরে, দুই ম্যাচের টেস্ট ও টি-টুয়েন্টি সিরিজ ১-১ সমতায় শেষ করে বাংলাদেশ। তবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে হারে টাইগাররা। 
১৬ জুলাই থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরের দু’টি ওয়ানডে ম্যাচ ১৮ ও ২০ জুলাই। ওয়ানডে শেষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ২৩, ২৫ ও ২৭ জুলাই হবে টি-টুয়েন্টি সিরিজের ম্যাচ।
টেস্ট দল : মোমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহি, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম ও মাহমুদুল্লাহ রিয়াদ।
ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।
টি-টুয়েন্টি দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফুউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ক্রিকইনফোর মতে, ‘বাজে আচরণের রাজা’ সাকিব

সাইফুদ্দিনের কাঠগড়ায় এসএ পরিবহন