ভিতরে

সোমালিয়ায় ১০ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচন

সোমালিয়ায় দীর্ঘপ্রতীক্ষিত প্রেসিডেন্ট নির্বাচন আগামী ১০ অক্টোবর অনুষ্ঠিত হচ্ছে।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মঙ্গলবার এ কথা জানানো হয়েছে।
প্রধানমন্ত্রীর  কার্যালয় নির্বাচনের সময়সূচি ঘোষণা করে বলেছে, রাজধানী মোগাদিসুতে দ’ুদিনের আলোচনা শেষে রাজনৈতিক নেতৃবৃন্দ নির্বাচনী রোডম্যাপে সম্মত হন।
প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবেল বলেন, ‘আমি কাউন্সিলের নেতৃবৃন্দের প্রশংসা করি এবং আশা করি নির্বাচন স্বচ্ছ্ব ও শান্তিপূর্ণ হবে।’
প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদের ফেব্রুয়ারিতে মেয়াদ শেষ হওয়ার আগে তিনি এবং পাঁচ রাজ্যের নেতা ভোটের শর্তাবলীর বিষয়ে একমত হতে না পারায় দেশটিতে নজিরবিহীন সাংবিধানিক সংকট সৃষ্টি হয়।
এমনকি এপ্রিলে পার্লামেন্টের নি¤œকক্ষ প্রেসিডেন্টের মেয়াদ দ’ুবছর বাড়িয়ে দিলে জনমনে তীব্র অসন্তোষ তৈরি হয় এবং পরিস্থিতি সংঘাত পর্যন্ত গড়ায়।
এ প্রেক্ষিতে চাপের মুখে প্রেসিডেন্ট তার মেয়াদ বাড়ানো বাতিল এবং প্রধানমন্ত্রীকে রাজ্য নেতাদের একত্রিত করে নির্বাচনী রোডম্যাপে রাজি করানোর নির্দেশ দেন ।
লড়াইরত নেতারা শেষ পর্যন্ত মে মাসে নির্বাচনী রোডম্যাপে তাদের সম্মতি জানান।
মঙ্গলবার ঘোষিত সমসয়সূচি অনুযায়ী পার্লামেন্টের উচ্চকক্ষের ভোট ২৫ জুলাই এবং নি¤œকক্ষের ভোট ১০ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। এরপর উভয়কক্ষ মিলিত হবে এবং ১০ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, দেশটির রাজননৈতিক সংকট নিরসনে কয়েকমাস ধরে জাতিসংঘ সমর্থিত আলোচনা চলে। কিন্তু তা ব্যর্থ হওয়ায় দেশটিতে শীঘ্রই নির্বাচন আয়োজন না করা হলে আর্ন্তর্জাতিকভাবে অবরোধ আরোপেরও হুমকি দেয়া হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

ভারতে জরুরি ব্যবহারের জন্য মডার্নার কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন

ইন্দোনেশিয়ার বালিতে ফেরি ডুবে ৭ জনের মৃত্যু, নিখোঁজ ১১