ভিতরে

মেসির জোড়া গোলে বলিভিয়াকে বড় ব্যবধানে হারাল আর্জেন্টিনা

আন্তর্জাতিক ফুটবলে রেকর্ড ১৪৮তম ম্যাচে অংশগ্রহনের মুহুর্তটি বেশ ভালভাবেই উদযাপন করলেন আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। সোমবার কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে তার জোড়া গোলে বলিভিয়াকে ৪-১ গোলের বড় ব্যবধানে পরাজিত করেছে আর্জেন্টিনা। এই জয়ে গ্রুপের শীর্ষ দল হিসেবেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল দলটি।
গত সপ্তাহেই আর্জেন্টিনার হয়ে ১৪৭ তম ম্যাচে অংশগ্রহনের মাধ্যমে হাভিয়ার মাচেরানোর সঙ্গে সর্বাধিক ম্যাচে খেলার রেকর্ড স্পর্শ করেন  মেসি। কিন্তু গতকাল (বাংলাদেশ সময় অনুযায়ী আজ) কোপা আমেরিকায় গ্রুপের শেষ ম্যাচে অংশগ্রহনের মাধ্যমে একক ভাবে সর্বাধিক ম্যাচ খেলার আসনটি দখলে নিলেন রেকর্ড ছয় বারের ব্যালন ডি’অর খেতাব জয়ী এই ফুটবল তারকা। জোড়া গোল করে ম্যাচটিকে স্মরণীয়ও করে রেখেছেন এই আর্জেন্টাইন।
কুইয়াবার অ্যারেনা প্যান্থানাল স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে এই জয়ের ফলে কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আর্জেন্টিনা। কারণ ‘বি’ গ্রুপের চতুর্থ দল হিসেবে শেষ আটে জায়গা পেয়েছে ইকুয়েডর। আগামী শনিবার অনুষ্ঠিত হবে দুই দলের মধ্যকার নক আউট পর্বের ওই ম্যাচ।
ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া বলিভিয়া এর আগে প্রথম তিন ম্যাচেই পরাজিত হয়েছিল। গতকালও আর্জেন্টিনার বিপক্ষে দাঁড়াতে পারেনি তারা। ম্যাচের তৃতীয় মিনিটেই গোল করে এগিয়ে যাবার সুযোগ সৃস্টি হয়েছিল একক নিয়ন্ত্রন প্রতিষ্টা করা আর্জেন্টিনার। কিন্তু সার্জিও এয়েইরো ও অ্যাঞ্জেল কোরেয়ার সামনে দেয়াল হিসেবে দাঁড়ান বলিভিয়ার গোল রক্ষক কার্লোস ল্যাম্প। তাদের পরপর দুটি প্রচেস্টাই রুখে দেন তিনি।
তবে গোলের জন্য খুব বেশী সময় অপেক্ষা করতে হয়নি আর্জেন্টিনাকে। ম্যাচের ৬ষ্ঠ মিনিটেই এগিয়ে যায় তারা। মেসির ভাসিয়ে দেয়া পাসের বল পাপু গোমেজ নিয়ন্ত্রনে নিয়ে ভলির সাহায্যে লক্ষ্য ভেদ করেন (১-০)।
ম্যাচের ৩৩তম মিনিটে পেনাল্টি গোলে ব্যবধান দ্বিগুন করে আর্জেন্টিনা। নিজেদের বক্সের মধ্যে বলিভিয়ান ফুটবলার দিয়েগো বেজারানো ধাক্কা দিয়ে গোমেজকে ফেলে দিলে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন মেসি। যার ফলে ম্যাচটি আর্জেন্টিনার একচেটিয়া নিয়ন্ত্রনে চলে যায়।
এর পরই আর্জেন্টিনার গোল পোস্ট লক্ষ্য করে প্রথম শট নেয়ার সুযোগ পায় বলিভিয়া। জেসন চুরার দূরপাল্লার শটের বলটি ঝাপিয়ে পড়ে প্রতিহত করতে হয় আর্জেন্টাইন গোল রক্ষক ফ্রাঙ্কো আরমানিকে।
তবে এর পর ফের নিজেদের আধিপত্য বিস্তার করে খেলতে থাকে আর্জেন্টিনা। আর বিরতির আগেই ফের গোল করে দলকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন মেসি। ৪২ মিনিটে বার্সেলোনায় নতুন চুক্তিতে যাওয়া এগুয়েরোর বুদ্ধিদীপ্ত পাসের বল নিয়ন্ত্রনে নিয়ে কিছুটা সামনে এগিয়ে দক্ষতার সঙ্গে গোল রক্ষক ল্যাম্পকে পরাস্ত করেন মেসি।
ম্যাচের ৬০ মিনিটে একটি গোল পরিশোধ করে বলিভিয়া। চুরার ব্যাক হিলের বল লিওনেল জাস্টিনিয়ানো ডান প্রান্তে চালান করে দিলে সেটি জালে জড়িয়ে দেন আরভিন সাবেদ্রা (৩-১)। সঙ্গে সঙ্গেই প্রতিক্রিয়া দেখায় আর্জেন্টিনা। গোল হজমের ৫ মিনিটের মধ্যেই গোল করে তারা। এগুয়েরোর বদলি হিসেবে মাঠে আসার এক মিনিট পর ম্যাচের ৬৫ তম মিনিটে প্রতিপক্ষের পোস্টের সামনেই বল পেয়ে যান লটারো মার্টিনেজ। টোকা মেরে বলটি জালে জড়িয়ে দেন তিনি (৪-১)।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

আট গোলের নাটকীয়তায় ক্রোয়েশিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে স্পেন

আগামী ১৩ আগস্ট শুরু হচ্ছে লা লিগার নতুন মৌসুম