ভিতরে

বিজেএমসি’র বন্ধ মিলগুলো দ্রুততম সময়ে চালু করা হবে : পাটমন্ত্রী

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বাংলাদেশ জুটমিল কর্পোরেশন (বিজেএমসি)’র বন্ধ মিলসমূহ দ্রুততম সময়ে ভাড়াভিত্তিক ও ইজারা (লীজ) পদ্ধতিতে বেসরকারি ব্যবস্থাপনায় চালু করা হবে। 
তিনি আরো বলেন, বেসকারি ব্যবস্থাপনায় পুন:চালুকৃত মিলে অবসানকৃত শ্রমিকেরা অগ্রাধিকার ভিত্তিতে কাজের সুযোগ পাবে। একই সঙ্গে এ সকল মিলে কর্মক্ষম ও দক্ষ শ্রমিকদের নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সকল শ্রমিককে পর্যায়ক্রমে অবশ্যই পুনর্বাসন করা হবে। 
গোলাম দস্তগীর গাজী বীরপ্রতিক আজ দুপুরে সচিবালয়ে‘শুদ্ধাচার পুরস্কার, ২০২০-২১’ ও মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার জন্য আগামী অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন।
এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল মান্নান, অতিরিক্ত সচিব (বস্ত্র) মোহাম্মদ আবুল কালাম সহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা এবং দফতর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।
পাটমন্ত্রী বলেন, পাট বাংলাদেশের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ খাত। বাংলাদেশ ঐতিহ্যগতভাবে বিশ্বের সেরা মানের পাট উৎপাদন করে। তাই এ পাটের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে সরকার কাজ করছে।
তিনি বলেন, বাংলাদেশের রপ্তানি বাণিজ্যে চামড়া খাতকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে রয়েছে পাট খাত। চলতি ২০২০-’২১ অর্থবছরের প্রথম এগারো মাসে (জুলাই-মে) পাট ও পাটজাত পণ্য রপ্তানি করে বাংলাদেশ ১ হাজার ৬২ কোটি ৫৪ লাখ মিলিয়ন ডলার আয় করেছে। এই অংক গত বছরের একই সময়ের চেয়ে ৩৩ দশমিক ২৩ শতাংশ বেশি। আর লক্ষ্য মাত্রার চেয়ে ২ দশমিক ৫৭ শতাংশ বেশি।
মন্ত্রী বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রত্যেককে কর্মমুখী সংস্কৃতির দিকে ধাবিত করবে যার মাধ্যমে পর্যায়ক্রমে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের আধুনিক সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজ আরো বেগবান হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বঙ্গবন্ধুর দর্শনের আলোকে আইন প্রণয়ন করা রাষ্ট্রের দায়িত্ব : আইনমন্ত্রী

খালেদা জিয়ার ১১ মামলার হাজিরা ১০ আগস্ট