ভিতরে

সমালোচনার মুখে মারাকানার মাঠ সংস্কারের উদ্যোগ

ব্যাপক সমালোচনার মুখে পড়ে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচের ভেন্যু মারাকানার মাঠটি সংস্কারের উদ্যোগ নিয়েছে দক্ষিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। শনিবার তারা ফাইনাল ম্যাচের আগে মাঠ সংস্করের ঘোষণাটি দিয়েছে। আগামী ১০ জুলাই সেখানে অনুষ্ঠিত হবে আসরের শিরোপা নির্ধারনি ম্যাচটি। যদিও টুর্নামেন্টের জন্য নির্ধারিত অন্য মাঠগুলোর অবস্থা নিয়েও ব্যাপক সমালোচনা হচ্ছে।
টুর্নামেন্ট শুরুর এক সপ্তাহ আগে কোপা আমেরিকার আয়োজক স্বত্ব লাভ করে ব্রাজিল। মারাকানার পিচ জরাজীর্ন হয়ে পড়ায় রিও’র নিল্টন সান্তোষ স্টেডিয়ামে ৭টি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেন আয়োজকরা। তবে টুর্নামেন্টের সুচনালগ্ন থেকেই বেহাল পিচ নিয়ে সমালোচনা জোরদার হতে থাকে।
কুইয়াবার এ্যারেনা পান্তানালও  গ্রুপ পর্বের বাড়তি একটি ম্যাচের আয়োজন করবে। সেটিও অব্যবহৃত ও দেবে যাওয়া পিচ, যেটি নিয়েও চলছে ব্যাপক সমালোচনা।
পিচ নিয়ে আয়োজকদের সমালোচনায় লিপ্ত নেইমার, মেসি ও অন্য ফুটবল তারকাদের সঙ্গে সম্প্রতি যোগ দিয়েছেন ব্রাজিল জাতীয় দলের কোচ তিতে। ২০১৬ সালের অলিম্পিকে ট্র্যাক এন্ড ফিল্ডের মাঠ হিসেবে ব্যবহৃত নিল্টন সান্তোষ এর পিচটি নিয়মিত ভাবে ব্যবহার করে স্থানীয় ক্লাব বোটাফোগো। যারা বর্তমানে দেশটির দ্বিতীয় বিভাগে খেলছে।       
গত বৃহস্পতিবার কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলের কস্টার্জিত জয় নিশ্চিত করার পর ব্রাজিলীয় কোচ বলেন,‘ ওই পিচটি ছিল ‘অগ্রহনযোগ্য’। টুর্নামেন্ট আয়োজকদের বিপক্ষে ওই সমালোচনার জেরে তাকে গুনতে হয়েছে জরিমানা। পরের দিনেই ওই বক্তব্যের জন্য তিতের বিরুদ্ধে ৫হাজার মার্কিন ডলার জরিমানা করে কনমেবল। রাজনৈতিক অস্থিরতা ও করোনা মহামারির সংক্রমন বেড়ে যাওয়ার জেরে কলম্বিয়া ও আর্জেন্টিনা টুর্নামেন্টের আয়োজন থেকে সরে দাঁড়ালে ব্রাজিলকে আয়োজনের দায়িত্ব দেয় কনমেবোল।
তবে তিতের সমালোচনার কয়েক ঘন্টার মধ্যেই একটি ভিডিও প্রকাশ করে কনমেবল। যেখানে মারাকানার সংস্কারের চিত্র ফুটে উঠে। কৃষিবিদ মেরিস্টেলা কুহন বলেন, ফুটবল সংস্থার ‘অল্প সময়ে ভাল ফল’ পাবার উদ্দেশ্যটি দুর্দান্ত। তিনি বলেন,‘ এটি একটি চমৎকা ধারনা। কারণ সেখানে (কোপা আমেরিকার) একটি মাত্র ম্যাচ অনুষ্ঠিত হবে।’
গত ১৭ জুন পেরুর বিপক্ষে ৪-০ গোলে জয় লাভ করার পর ব্রাজিলের অধিনায়ক নেইমার ইনস্টিগ্রাম একাউন্টে লিখেছিলেন,‘ দয়া করে মাঠের গর্ত ঠিক করুন।’ নেইমারের বক্তব্যের সঙ্গে সহমত প্রকাশ করে পেরুর গোল রক্ষক পেড্রো গ্যালেসে বলেন,‘ মাঠের অবস্থা খুবই জরাজীর্ন। একটি গোলকিকও নেয়া যায় না। বল ডুবে যায়।’
এর তিনদিন আগে মেসি বলেছিলেন,‘ এই মাঠ খুব একটা সহযোগিতা করছে না।’ যে স্টেডিয়ামে চিলির সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা। তার কোচ লিওনেল স্কালনির বক্তব্য ছিল আরো কঠিন। তিনি বলেন,‘ এটি অন্য কোন খেলার পিচ ছিল। ফুটবলের নয়।’
শনিবার ব্রাজিলীয় গণমাধ্যমের রিপোর্টে বলা হয়,‘ ব্রাজিলীয় ফুটবল ফেডারেশন কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো অ্যারেনা পানথানালে স্থানান্তর করার জন্য কনমেবলকে রাজি করানোর চেস্টা করছে। ইতোমধ্যে ‘বি’ গ্রুপ থেকে এক ম্যাচ হাতে রেখেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সেলেকাওরা।
২০১৯ সালের কোপা আমেরিকাও অনুষ্ঠিত হয়েছির ব্রাজিলে। ওই আসরেও পিচ নিয়ে, বিশেষ করে পোর্তো অ্যালেগ্রের অ্যারেনা দো গ্রেমিও’র পিচের সমালোচনা হয়েছিল। ওই আসরে চ্যাম্পিয়ন শিরোপা লাভ করেছে স্বাগতিক দলটি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

জন্মদিনে লিওনেল মেসিকে উপহার দিয়ে বিস্মিত করলেন সতীর্থরা

লুইস ঝড়ে শুভ সূচনা ওয়েস্ট ইন্ডিজের