ভিতরে

উরুগুয়েকে কোপায় প্রথম জয় উপহার দিলেন কাভানি, বলিভিয়ার বিদায়

জাতীয় দলের হয়ে এডিনসন কাভানির ৫২তম আন্তর্জাতিক গোলের কল্যাণে বৃহস্পতিবার কোপা আমেরিকায় বলিভিয়ার বিপক্ষে ২-০ গোলে জয়লাভ করেছে উরুগুয়ে। টুর্নামেন্টে এটি তাদেরর প্রথম জয়।
ম্যাচের প্রথমার্ধে বলিভিয়ার গোল রক্ষক কার্লোস লাম্পের আত্মঘাতি গোলে এগিয়ে যায় উরুগুয়ে। যদিও মাঝে মধ্যে তিনি একাই দলকে দীর্ঘক্ষন প্রতিযোগিতায় টিকিয়ে রেখেছেন। এই পরাজয়ে টুর্নামেন্টে এখনো পর্যন্ত পয়েন্ট সংগ্রহ করতে ব্যর্থ হয়েছে বলিভিয়া। ফলে তাদের রেখে গ্রুপের বাকী চারটি দল নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল।       
বলিভিয়ার কোচ সিজার ফারিয়াস বলেন,‘ কোভিডের সংক্রমন আমাদের দুর্বল করে দিয়েছে। আমরা কোন রকম ভুল না করে ভাল খেলার চেস্টা করেছিলাম। তবে ভাগ্যদেবীর কোন কৃপাই আমরা পাইনি।’
ম্যাচে দারুন দক্ষতা প্রদর্শনের মাধ্যমে যোগ্য দল হিসেবেই জয়লাভ করেছে উরুগুয়ে। কুইয়াবার ওই মাঠে একচেটিয়া আধিপত্য বজায় রেেেখছিল উরুগুইয়ানরা। বলিভিয়ার গোলপোস্টে ২২টি শটও নিয়েছে তারা। বিপরিতে প্রতিপক্ষ দলটি মাত্র চারটি শট নিতে সক্ষম হয়েছে।
ম্যাচ শেষে উরুগুয়ের ৭৪ বছর বয়সি কোচ অস্কার তাবারেজ বলেন,‘ আমরা যে রকম আধিপত্য প্রতিষ্ঠা করেছিলাম এর প্রতিফলন এই ফলাফলে ঘটেনি। রক্ষনেও আমরা কোন ভুল করিনি।
বলিভিয়া আমাদের বিপক্ষে কোন সুযোগই সৃস্টি করতে পারেনি। এ জন্য আমরা খুশি। এতে উদযাপনের কিছু নেই, তবে যে ভাবে ম্যাচটি ছেলেরা নিয়ন্ত্রনে রেখেছে তা সন্তোষজনক।’
ম্যাচের শুরু থেকেই কাভানি ও লুইস সুয়ারেজের নেতৃত্বে গঠিন ইতিহাসের সেরা আক্রমনভাগের কল্যানে বলিভিয়ার রক্ষনকে চাপে রাখে উরুগুয়ে। যদিও গোল পেতে বেশ সংগ্রাম করতে হয়েছে দলটিকে। এমনও সময় এসেছে যখন এই জুটির সামনে শুধুমাত্র একটিই বাঁধা ছিল। তারপও গেল লাভে ব্যর্থ হয়েছে।
প্রথমার্ধের শেষদিকে এসে এগিয়ে যেতে সক্ষম হয় উরুগুয়ে। তাও আবার আত্মঘাতি গোলের সুবাদে। ৪০ মিনিটের সময় ডান প্রান্ত থেকে ডি আরাসকায়েটার ক্রসের বল প্রতিহত করতে গিয়ে জাইরো কুইন্টেরো পা ছোঁয়ালে সেটি গোল রক্ষক লাম্পের গায়ে লেগে নিজেদের জালেই জড়িয়ে যায়।
শেষ পর্যন্ত ম্যাচের ৭৯তম মিনিটে বলিভিয়ার জমাট রক্ষন ভাঙ্গতে সক্ষম হন ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার কাভানি। ফাকুয়ানডো টরেসের ক্রসের বল দারুন দক্ষতায় প্রতিপক্ষের জালে জড়িয়ে দেন এই উরুগুইয়ান। এতে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় উরুগুয়ে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

আলমিরনের তারকা দ্যুতিতে চিলিকে ২-০ গোলে হারাল প্যারাগুয়ে

সিরিজ জয় নিশ্চিত করলো ইংল্যান্ড