ভিতরে

সাবেক ফিলিপিনো প্রেসিডেন্ট তৃতীয় বেনিগনো একুইনো মারা গেছেন

FILE -- President Benigno Aquino III of the Philippines during an interview in Manila, May 19, 2016. The official in charge of prosecuting government misdeeds in the Philippines on July 14, 2017, ordered that criminal charges be filed against former President Aquino for a botched assault in 2015 on a Muslim rebel camp that left 44 police commandos dead. (Jes Aznar/The New York Times)

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট তৃতীয় বেনিগনো একুইনো মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬১ বছর।
দেশটির পররাষ্ট্র মন্ত্রী এবং আরো কয়েকজন কর্মকর্তা এ খবর জানান।
রাজধানী ম্যানিলার কাছে ক্যাপিটল মেডিক্যাল সেন্টারে বৃহস্পতিবার তিনি মারা যান।
‘নয়নয়’ হিসেবে পরিচিত একুইনো ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট ও গণতন্ত্রের প্রতীক কোরাজন একুইনো এবং সিনেটর বেনিগনো ‘নিনয়’ এক্ইুনোর একমাত্র ছেলে। মায়ের মৃত্যুর পর তিনি দেশটির ১৫ তম প্রেসিডেন্ট হন। ‘নয়নয়’ একুইনো ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।
একুইনো ১৯৯৮ সালে তার রাজননৈতিক জীবন শুরু করেন। এর আগে একজন প্রশিক্ষিত অর্থনীতিবিদ হিসেবে তিনি পরিবারের চিনির ব্যবসায় জড়িত ছিলেন। একুইনো ২০০৭ সালে সিনেটর হওয়ার আগে প্রতিনিধি পরিষদে তিন দফা কংগ্রেসম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।
তার পিতা তৎকালীন স্বৈরশাসক ফার্দিয়ান্দ মার্কোসের বিরোধিতাকারী ছিলেন। তিনি যুক্তরাষ্ট্রে নির্বাসিত ছিলেন। দেশে ফেরার পথে ১৯৮৩ সালে তিনি খুন হন।
একুইনোর মা  কোরাজন একুইনো ১৯৮৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ফিলিপাইনের প্রেসিডেন্ট ছিলেন। তিনি ২০০৯ সালের আগস্টে মারা যান।
এর এক মাসের মধ্যেই একুইনো দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেন। তিনি ২০১০ সালের ওই নির্বাচনে ব্যাপক বিজয় লাভ করেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

মাহমুদুল্লাহকে জরিমানা

কাঠ পাচারের অভিযোগ ॥ ব্রাজিলের পরিবেশ মন্ত্রীর পদত্যাগ