ভিতরে

সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের রেকর্ড স্পর্শ করলেন রোনাল্ডো

বুধবার ইউরো চ্যাম্পিয়নশীপে ফ্রান্সের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জোড়া গোল করেছেন পর্তুগালের স্পুারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। আর এই দুই গোলেই তিনি ইরানের সাবেক স্ট্রাইকার আলি দাইয়ের সর্বকালের সর্বোচ্চ ১০৯টি আন্তর্জাতিক গোলের রেকর্ড স্পর্শ করেছেন। পর্তুগালের জার্সি গায়ে সর্বমোট ১৭৮টি ম্যাচ খেলে ১০৯ গোল করেছেন সিআর সেভেন।
৩৬ বছর বয়সী রোনাল্ডো ইতোমধ্যেই ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে ১৪ গোল করে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন। এই তালিকায় তিনি পাঁচ গোলের ব্যবধানে পিছনে ফেলেছেন সাবেক ফরাসী অধিনায়ক মিশেল প্লাতিনিকে। ১৯৮৪ সালে ইউরোর এক আসরেই প্লাতিনি ফ্রান্সের হয়ে ৯ গোল করেছিলেন। 
এছাড়া সর্বোচ্চ পাঁচটি ইউরো আসরে খেলার রেকর্ডটিও এখন রোনাল্ডোর দখলে। এবারের আসরে ইতোমধ্যেই তিনি গ্রুপ পর্বের তিন ম্যাচে পাঁচ গোল করেছেন। 
২০০৪ সালের ইউরোতে গ্রীসের সাথে প্রথম ম্যাচে ২-১ গোলে পরাজিত হয়েছিল পর্তুগাল। ঐ ম্যাচে রোনাল্ডো তার প্রথম আন্তর্জাতিক গোলটি করেছিলেন। 
দাই ১৯৯৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত ইরানের হয়ে ১৪৯টি ম্যাচে ১০৯ গোল করেছিলেন। দাইয়ের এই অর্জন কেউ কখনো স্পর্শ করতে পারবে বলে মনে হয়নি। অতীতে বিভিন্ন অনুষ্ঠানে দেই জানিয়েছিলেন রোনাল্ডো যদি তার রেকর্ড ভাঙ্গতে পারে তবে তিনি সত্যিকার অর্থেই খুশী হবেন। তিনি সবসময়ই বিশ্বাস করেন বিশ্বের সেরা তিন খেলোয়াড়ের মধ্যে রোনাল্ডো অন্যতম। দিয়েগো ম্যারাডোনা ও লিওনেল মেসির পাশে সবসময়ই রোনাল্ডোর নামও থাকবে। 
রেকর্ডের পরপরই ইন্সটাগ্রামে দাই লিখেছেন, ‘অভিনন্দন রোনাল্ডো। আন্তর্জাতিক ফুটবলে এখন সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙ্গতে আর মাত্র এক গোল দুরে রয়েছেন তিনি। আমি সত্যিই গর্বিত যে আমার এই রেকর্ড রোনাল্ডোর মত একজন খেলোয়াড় স্পর্শ করেছে। সে একজন সেরা ফুটবলার।’

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

হাঙ্গেরির সাথে ড্র করে অঘটন থেকে রক্ষা পেল জার্মানী

টেস্ট চ্যাম্পিয়নশীপে তিন ম্যাচের ফাইনাল চায় কোহলি