ভিতরে

স্টার্লিংয়ের গোলে শীর্ষে থেকেই পরের রাউন্ডে গেল ইংল্যান্ড

রাহিম স্টার্লিংয়ের একমাত্র গোলে চেক প্রজাতন্ত্রকে ১-০ গোলে পরাজিত করে গ্রুপ-ডি‘র শীর্ষ দল হিসেবেই ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের শেষ ১৬ নিশ্চিত করেছে ফেবারিট ইংল্যান্ড। ওয়েম্বলিতে গতকাল অনুষ্ঠিত ম্যাচে ১২ মিনিটে জয়সূচক গোলটি করেন স্টার্লিং। 
স্কটল্যান্ডের সাথে গোলশুন্য ড্র করার ম্যাচটি থেকে চারটি পরিবর্তন করে কাল মূল দল সাজিয়েছিলেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। এবারের টুর্নামেন্টে কাল প্রথমবারের মত মূল দলে খেলতে নেমেছিলেন জ্যাক গ্রীলিশ ও বুকায়ো সাকা। চেলসি মিডফিল্ডার ম্যাসন মাউন্ট করোনাভাইরাস প্রোটোকলের কারনে আইসোলেশনে রয়েছেন এবং সম্ভাব্য নিষেধাজ্ঞার ঝুঁকি এড়াতে কাল ফিল ফোডেনকে দলের বাইরে রেখেছিলেন সাউথগেট। সেন্ট্রাল ডিফেন্সে জন স্টোনসের কাল ইউরো ২০২০‘র প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়েরে। 
উভয় দলই চার পয়েন্ট করে সংগ্রহ করা এই দুই দল টেবিলের শীর্ষ দুটি স্থান নিশ্চিতের লড়াইয়ে একে অপরের মোকাবেলা করতে নেমেছিল। নক আউট পর্বে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল কিংবা জার্মানীর যেকোন একটি দলের বিপক্ষে খেলতে হবে। 
স্বাগতিক দল দাপটের সাথেই ম্যাচ শুরু করেছিল। দ্বিতীয় মিনিটে লুক শ‘র পাস থেকে চেক গোলরক্ষক টমাস ভাক্লিকের মাথার উপর দিয়ে চিপ করে দিয়েছিলেন স্টার্লিং। কিন্তু স্টার্লিংয়ের সেই প্রচেষ্টা সফল হতে দেয়নি সাইডবার। কালকের ম্যাচেও নিজেকে প্রমান করতে পারেননি অধিনায়ক হ্যারি কেন। এ পর্যন্ত টুর্নামেন্টে একেবারেই নিষ্প্রভ পারফরমেন্স দেখানো কেনকে নিয়ে তাই কালও সন্তুষ্ট হতে পারেননি সমর্থকরা। 
১২ মিনিটে বাম থেকে গ্রীলিশের লিফটেড পাসে এবার আর কোন ভুল করেননি স্টার্লিং। ম্যানচেস্টার সিটির এই তারকার ইউরো ২০২০‘এ এটি দ্বিতীয় গোল। কেনের বিপরীতে আরেক দিক থেকে গ্রীলিশ ও সাকা নিজেদের এগিয়ে নিযে গেছেন। প্রতিপক্ষের রক্ষনভাগের জন্য তার প্রায়ই বিপদজনক হয়ে উঠতে থাকেন। প্রথমার্ধের মাঝামাঝিতে কেন অনেকটাই গোলের কাছাকাছি চলে এসেছিলেন। কিন্তু তার প্রচেষ্টা দারুনভাবে বামহাত দিয়ে রুখে দেন ভাক্লিক। কাউন্টার এ্যাটাক থেকে চেক প্রজাতন্ত্রও মাঝে মাঝে আক্রমন করার চেষ্টা করেছে। টমাস হোলসকে ব্যর্থ করতে ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে উড়ন্ত ডাইভ দিতে হয়েছে। টমাস সুচেকের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। 
লিভারপুল মিডফিল্ডার জর্ডান হেন্ডারসনের স্থানে বিরতির পর মাঠে নামেন ডিক্লান রাইস। চেক দলেও দুটি পরিবর্তন করা হয়। দ্বিতীয়ার্ধের শুরুর ভাগটা দুই দলই সমান তালে লড়াই চালিয়ে গেছে। ম্যাচের সময় গড়ানোর সাথে সাথে উভয় দলই বদলী বেঞ্চকে কাজে লাগানোর চেষ্টা করেছে। তারই ধারাবাহিকতায় স্টার্লিং ও গ্রীলিশের পরিবর্তে মাঠে নামেন মার্কোস রাশফোর্ড ও টিনএজার জুড বেলিংহ্যাম। ম্যাচের শেষের দিকে হেন্ডারসন গোল করলেও অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। 
তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ডি-গ্রুপের শীর্ষ দল হিসেবেই নক আউট পর্বের টিকিট পেয়েছে ইংল্যান্ড। চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে ক্রোয়েশিয়াও উঠে গেছে দ্বিতীয় রাউন্ডে। সেরা তৃতীয় দল হিসেবে চার পয়েন্ট পাওয়া চেক রিপাবলিকও দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ভারতে নতুন করে ৫০,৮৪৮ জন করোনায় আক্রান্ত, ছাড়ালো ৩ কোটির মাইলফলক

মদ্রিচ ঝলকে ইউরোর শেষ ১৬‘তে ক্রোয়েশিয়া