ভিতরে

মাহারাজের হ্যাটট্রিকের দিন সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা

স্পিনার কেশভ মহারাজের হ্যাটট্টিকের দিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ জয় নিশ্চিত করলো সফরকারী দক্ষিণ আফ্রিকা। 
সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকা ১৫৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। প্রথম টেস্ট ইনিংস ও ৬৩ রানে জিতেছিলো প্রোটিয়ারা। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতলো দক্ষিণ আফ্রিকা। ২৯ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেই চলেছে প্রোটিয়ারা। 
সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জিততে ম্যাচের বাকী দু’দিনে ৩০৯ রান করতে হতো স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে। আর দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিলো প্রতিপক্ষের ১০ উইকেট। 
৩২৪ রানের জয়ের টার্গেটে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ১৫ রান করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট ৫ ও কাইরেন পাওয়েল ৯ রানে অপরাজিত ছিলেন। 
চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা ও স্পিনার মাহারাজের ঘুর্ণিতে ১৬৫ রানেই অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন পাওয়েল। 
ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসের ৩৭তম ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে যথাক্রমে- কাইরন পাওয়েল, জেসন হোল্ডার ও জশুয়া ডি সিলভাকে আউট করেন মাহারাজ। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় বোলার ও প্রথম স্পিনার হিসেবে টেস্টে হ্যাটট্টিক করেন মাহারাজ। আর বিশ্বের মধ্যে ৪৬তম হ্যাটট্টিক করলেন মাহারাজ।
১৯৬০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট হ্যাটট্রিক করেছিলেন পেসার জিওফ গ্রিফিন। ৬১ বছর পর দ্বিতীয়বারের মত কোন দক্ষিণ আফ্রিকান টেস্টে হ্যাটট্রিক করলেন।  
এ ম্যাচের সেরা হয়েছেন রাবাদা। আর সিরিজ সেরা হন কুইন্টন ডি কক। আগামী ২৭ জুন থেকে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

প্যারাগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাাইনালে আর্জেন্টিনা

টি-টুয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করছে ইংল্যান্ড ও শ্রীলংকা