ভিতরে

উইজনালডামের জোড়া গোলে শীর্ষে থেকেই গ্রুপ পর্ব শেষ করলো নেদারল্যান্ড

অধিনায়ক জর্জিনিও উইজনালডামের দুই গোলে সোমবার গ্রুপের তলানির দল নর্থ মেসিডোনিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শীর্ষ দল হিসেবেই গ্রুপ-সি থেকে পরের রাউন্ড নিশ্চিত করেছে নেদারল্যান্ড। 
টুর্নামেন্ট শুরুর ঠিক আগে লিভারপুল থেকে পিএসজিতে চুক্তিভূক্ত হন ডাচ এই অধিনায়ক। গতকাল এ্যামাস্টারডামের ইয়োহান ক্রুইফ স্টেডিয়ামে ম্যাচের ৩৪ মিনিটে মেমফিস ডিপের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। এরপর উইজনালডামের দুই গোলে সহজ জয় নিশ্চিত হয় ডাচদের। উইজনালডামের দুই গোলেই এসিস্ট করেছেন সদ্য বার্সেলোনায় যোগ দেয়া ডিপে।
আয়াক্সের ঘরের মাঠে ইউক্রেন ও অস্ট্রিয়ার বিপক্ষে প্রথম দুই ম্যাচে জয়ী হয়ে আগেই নক আউট পর্ব নিশ্চিত করেছিল নেদারল্যান্ড। সে কারনেই ১৯৮৮‘র ইউরো চ্যাম্পিয়নরা জানতো আগামী সপ্তাহে বুদাপেস্টে নক আউট পর্ব খেলতে তারা যাচ্ছে। অন্যদিকে আগের দুই ম্যাচেই পরাজিত হয়ে নর্থ মেসিডোনিয়ার বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল। প্রথমবারের মত বড় কোন টুর্ণামেন্টে গতকালই তারা শেষ ম্যাচটি খেলেছে। কোন পয়েন্ট ছাড়াই তাদের বিদায় নিতে হলো। কিন্তু কখনই তারা ইউরোতে খেলার সুখস্মৃতি ভুলতে পারবেনা। 
এই আসরের মাধ্যমে ৩৭ বছর বয়সী মেসিডোনিয়ান স্ট্রাইকার গোরান পানডেভ দুই দশকেরও বেশী সময় পর আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন। ম্যাচ শুরুর আগে তাকে ১২২ নম্বরের একটি ডাচ জার্সি উপহার দেয়া হয়েছে। মেসিডোনিয়ার জার্সি গায়ে পানডেভ ১২২টি আন্তর্জাতি ম্যাচ খেলেছেন। একইসাথে মাঠে সতীর্থদেরও উষ্ণ সংবর্ধনা পেয়েছেন। 
ম্যাচ শুরুর পরপরই মেসিডোনিয়ার দুটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। সে কারনেই তারা ধরে নিয়েছিল ২৪ মিনিটে ডাচদের প্রথম গোলটিও অফসাইডের কারনে নাকচ হয়ে যাবে। পানডেভ মনে করেছিলেন বক্সের ভিতর তিনি ডিলে ব্লিন্ডের ফাউলের শিকার হয়েছেন। কিন্তু রোমানিয়ান রেফারি ইস্তেভান কোভাসাচ ম্যাচ চালিয়ে যাবার নির্দেশ দেন। ডনিয়েল মালেনের সাথে বল আদান প্রদান করে ডিপে বল জালে জড়ালেও ভিএআর প্রযুক্তি সেটি যাচাই বাছাই করে ডাচদের গোল উপহার দেয়। 
নেদারল্যান্ডের কোচ ফ্র্যাংক ডি বোয়ার কাল দুটি পরিবর্তন করে মূল একাদশ সাজিয়েছিলেন। ওট উইঘোর্স্ট ও মার্টিন ডি রুনের পরিবর্তে নেমেছিলেন পিএসভি এইনডোভানের ফরোয়ার্ড মালেন ও আয়াক্স মিডফিল্ডার রায়ান গ্রাভেনবার্চ।
দ্বিতীয়ার্ধে ম্যাচের গতি তরান্বিত করার আগে ডি বোয়ার তার বিতর্কিত ৩-৫-৩ ফর্মেশনেই স্থির ছিলেন। কিন্তু আগামী ছয়দিনের মধ্যে পরবর্তী ম্যাচের আগে দলের বেশীরভাগ খেলোয়াড়কে বিশ্রামে রাখার পক্ষে তিনি ছিলেন না। দ্বিতীয়ার্ধের শুরুতে ডেনজেল ডামফ্রাইস ব্যবধান দ্বিগুন করার সুযোগ নষ্ট করেন। ৫১ মিনিটে মাথিস ডি লিটের হেড লাইনের উপর থেকে ক্লিয়ার করার পর ফিরতি বলে উইজনালডাম ব্যবধান দ্বিগুন করতে ভুল করেননি। ৫৮ মিনিটে মালেনের পাস থেকে ডিপে শট নিলেও তা রুখে দেন মেসিডোনিয়ান গোলরক্ষক স্টোল ডিমিট্রিভেস্কি। কিন্তু ফিরতি বলে উইজনালডাম ম্যাচের দ্বিতীয় ও টুর্নামেন্টের তৃতীয় গোল পূরণ করে দলের জয় নিশ্চিত করেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

ফিনল্যান্ডকে বিদায়ের শঙ্কায় ফেললো বেলজিয়াম, দাপুটে জয়ে নকআউট পর্বে ডেনমার্ক

স্কটল্যান্ডের বিলি গিলমোর করোনা পজিটিভ