ভিতরে

কুমিল্লায় কওমী মাদ্রাসার শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবে বার্ড

জেলায় কওমী মাদ্রাসার শিক্ষার্থীদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে কারিগরি ও কর্মমূখী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়নে পরীক্ষামূলক প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে এ প্রশিক্ষণ দেওয়া হবে। দেশে কওমী মাদ্রাসার সংশ্লিষ্টদের জন্য এ ধরণের প্রশিক্ষণের উদ্যোগ এটাই প্রথম।
সম্প্রতি এ প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে ৩০ জন কওমী মাদ্রাসার শিক্ষার্থীকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান ও কর্মসংস্থান সৃষ্টি বিষয়ক প্রকল্পের উদ্যোগে বেসিক কম্পিউটার এপ্লিকেশন ও আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণার্থীদের ইন্টারনেট, ইমেইল, ইন্টারনেটে তথ্য খোঁজা, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার, নিরাপদ ইন্টারনেট এবং সাইবার নিরাপত্তা বিষয়ে ধারণা দেওয়া হয়।
প্রকল্পটির মাধ্যমে কুমিল্লা জেলার বিভিন্ন কওমী মাদ্রাসা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের ভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তীতে প্রশিক্ষিত শিক্ষার্থীদের আত্মকর্মসংস্থান গড়ে তুলতে কিংবা বার্ডের সহযোগিতায় কর্মে নিয়োজিত হতে সাহায্য করা হবে। প্রথমবারের মতো কওমী মাদ্রাসার 
এ বিষয়ে কুমিল্লা জেলাস্থ কওমী মাদ্রাসাসমূহের সংগঠন এর প্রধান মাওলানা নুরুল হক শিক্ষার্থীদের নিয়ে এমন প্রশিক্ষণ প্রোগ্রামকে স্বাগত জানিয়ে বাসসকে বলেন, জেলার বিভিন্ন কওমী মাদ্রাসা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের ভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হলে শিক্ষার্থীদের আত্মকর্মসংস্থান গড়ে ওঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

বরিশালের ৯ উপজেলার ৫০ ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ

নড়াইলে ৭ দিনের কঠোর লকডাউন শুরু