ভিতরে

করোনায় মারা গেছেন ৮২ ও নতুন আক্রান্ত ৩,৬৪১ জন

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৬৯তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৮২ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৬৪১ এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৫০৯ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৫৫ ও নারী ২৭ জন।
গতকালের চেয়ে আজ ১৫ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৬৭ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১৩ হাজার ৫৪৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। গত ১১ জুন থেকে মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ বিদ্যমান।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ২১ জন এবং ষাটোর্ধ বয়সী ৩৮ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম বিভাগে ৯ জন, রাজশাহী বিভাগে ১২ জন, খুলনা বিভাগে ৩২ জন, বরিশাল ও রংপুর বিভাগে ১ জন করে, সিলেট বিভাগে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে ৪ জন রয়েছেন। এদের মধ্যে ৭১ জন সরকারি, ৮ জন বেসরকারি হাসপাতাল এবং ৩ জন বাসায় মৃত্যুবরণ করেছেন। 
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২২ হাজার ২৩১ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৬৪১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৬ হাজার ৯৬৪ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৫৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৩৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৮ দশমিক ০২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৬৪ শতাংশ কম। এদিকে ঢাকা মহানগরীতে ২৪ ঘন্টায় ৯ হাজার ৬২৭ জনের নমুনা পরীক্ষায় আক্রান্ত হয়েছেন ৮২২ জন।  
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৩ লাখ ২৭ হাজার ৭৩৪ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৫১ হাজার ৬৬৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৩ দশমিক ৪৬ শতাংশ ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৫০৯ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৭২৫ জন। গতকালে চেয়ে আজ ৭৮৪ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৮২ হাজার ৬৫৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৯০ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২২ হাজার ২৬২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৬ হাজার ৯৪৭ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ৩১৫টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২২ হাজার ২৩১ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৬ হাজার ৯৬৪ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ২৬৭টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

ধোনিকে টপকে রেকর্ড কোহলির

চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ৭জন গৃহহীনদের মাঝে বাড়ি হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী