ভিতরে

টেকসই উন্নয়নে উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে : স্বপন

দেশে টেকসই অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রাখতে উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।
তিনি আজ সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলনকক্ষে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ)’র তত্ত্বাবধানে করোনা ভাইরাসের মহামারীর কারণে ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ৩০০ কোটি টাকা প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণকর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।
স্বপন ভট্টাচার্য্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণ প্রজন্মকে পাস করে চাকরির পিছনে না ছুটে, ঋণ নিয়ে ব্যবসা শুরু করে উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছেন। অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, আমাদেরকে নতুন নতুন উদ্যোক্তা তৈরী করতে হবে। উদ্যোক্তাদের মাধ্যমে নতুন কর্মসংস্থান তৈরির পাশাপাশি সেবা ও পণ্য উৎপাদন বৃদ্ধি যেমন সম্ভব তেমনি অর্থনৈতিক উন্নয়নকে টেকসই করা যাবে। যার মাধ্যমে প্রকৃত মানব উন্নয়ন নিশ্চিত হবে।
প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তাঁর মানবিক প্রয়াসের অংশ হিসেবে কোভিডে ক্ষতিগ্রস্থ গ্রামীন অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এ ঋণ সহায়তা প্রদান করেছেন।
এ ঋণের অর্থ যেন গ্রামীন জনগোষ্ঠীর মধ্যে সুষম বন্টন ও প্রকৃত ক্ষতিগ্রস্থরাই পান সে ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন তিনি।
পিডিবিএফের ব্যবস্থাপনা পরিচালক মুহম্মদ মউদুদউর সফদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান।
প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় পিডিবিএফ মোট ৩০০ কোটি টাকা ঋণ তহবিল বরাদ্দ পেয়েছে। চার শতাংশ সরল সুদে ২ বছর মেয়াদে উদ্যোক্তাদের মধ্যে এই ঋণ বিতরণ করা হবে।
প্রাথমিক পর্যায়ে ভার্চুয়াল পদ্ধতিতে সংযুক্ত থেকে তিনটি উপজেলা যশোরের মনিরামপুর, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া এবং রংপুরের মিঠাপুকুর উপজেলার সুফলভোগীদের মধ্যে ঋণ বিতরণের লক্ষ্যে সদস্য অর্ন্তভূক্ত সনদ প্রদান করা হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

জনজীবন অতিষ্ঠ করে শহরকে বিপর্যস্ত করার অধিকার কারো নেই : স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকাকে বাসযোগ্য একটি আধুনিক নগরীতে রূপান্তরিত করতে হবে : মেয়র আতিক